শিরোনাম
শুক্রবার, ২৮ জুন, ২০১৯ ০০:০০ টা
মানবতাবিরোধী অপরাধ

রণদা প্রসাদ হত্যায় মাহবুবুরের মৃত্যুদণ্ড

নিজস্ব প্রতিবেদক

মুক্তিযুদ্ধের সময় দানবীর রণদা প্রসাদ সাহা ও তার ছেলে ভবানী প্রসাদ সাহাকে হত্যাসহ গণহত্যার তিন ঘটনায় টাঙ্গাইলের মাহবুবুর রহমানের ফাঁসির রায় দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গতকাল বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল আসামির উপস্থিতিতে এ মামলার রায় ঘোষণা করে। সত্তর বছর বয়সী মাহবুবুর একাত্তরে মির্জাপুর শান্তি কমিটির সভাপতি বৈরাটিয়াপাড়ার আবদুল ওয়াদুদের ছেলে। মাহবুবুর ও তার ভাই আবদুল মান্নান সে সময় রাজাকার বাহিনীতে যোগ দিয়ে যেসব মানবতাবিরোধী অপরাধ ঘটান, তা উঠে এসেছে এ মামলার বিচারে।

২৩৫ পৃষ্ঠার রায়ে ট্রাইব্যুনাল বলেছে, আসামির বিরুদ্ধে প্রসিকিউশনের আনা তিনটি অভিযোগই সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। অপহরণ, আটকে রেখে নির্যাতন, হত্যা-গণহত্যার তিন অভিযোগেই মাহবুবুরকে সর্বোচ্চ সাজা দিয়েছে আদালত।  ফাঁসিতে ঝুলিয়ে তার মৃত্যুদ- কার্যকর করতে বলা হয়েছে রায়ে। রণদা প্রসাদ সাহার পুত্রবধূ শ্রীমতী সাহা ও নাতি রাজীব প্রসাদ সাহাসহ কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের বেশ কয়েকজন রায়ের সময় আদালতে উপস্থিত ছিলেন।

একাত্তরে বাবা আর দাদাকে হারানো রাজীব এই রায়ে সন্তোষ প্রকাশ করে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, আমাদের পরিবারের ওপর এটা একটা বোঝা হয়ে ছিল। আজ আমরা বিচার পেলাম। রণদা প্রসাদ সাহার পুত্রবধূ বলেন, অত্যাচা?রের বিচার পেয়েছি। আমরা এ রায়ের প্রতি শ্রদ্ধা জানাই।

অন্যদিকে আসামির আইনজীবী গাজী এম এইচ তামিম বলেন, এই রায়ে তারা সংক্ষুব্ধ, তারা আপিল করবেন। নিয়ম অনুযায়ী, রায়ের এক মাসের মধ্যে সর্বোচ্চ আদালতে আপিল করার সুযোগ পাবেন আসামি মাহবুবুর রহমান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর