শিরোনাম
শনিবার, ২৯ জুন, ২০১৯ ০০:০০ টা

নতুন মাদক আইসসহ নাইজেরীয় আটক

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর খিলক্ষেত ও ভাটারায় অভিযান চালিয়ে ক্রিস্টাল ম্যাথ বা আইস নামের নতুন এক ধরনের মাদকসহ এক নাইজেরীয় নাগরিককে আটক করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। ওই নাইজেরীয় নাগরিকের নাম আজাহ আনায়োচুকাওয়া ওনেয়ানুশি (৩৮)।

গতকাল দুপুরে সেগুনবাগিচায় প্রতিষ্ঠানটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়

থেকে সদ্য পাস করা ওই নাইজেরিয়ান এ মাদকের ব্যবসার সঙ্গে জড়িত। এ নিয়ে দ্বিতীয়বারের মতো এই মাদকসহ কাউকে আটক করা হলো বলে জানায় সংস্থাটি। সংবাদ সম্মেলনে সংস্থার সহকারী পরিচালক (ইনটেলিজেন্স) মেহেদী হাসান জানান, এই মাদক অন্য যে কোনো মাদকের তুলনায় বেশি ক্ষতিকারক। নতুন মাদক আইস বাংলাদেশের মাদক বাজার ধরার জন্য আফ্রিকার বিভিন্ন দেশের মাদক ব্যবসায়ীরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এমন এক সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার বিকালে তাদের গোয়েন্দারা ফাঁদ পেতে হোটেল লা মেরিডিয়ানের বিপরীত দিকে এয়ারপোর্ট রোড থেকে আজাহ আনায়োচুকাওয়া ওনেয়ানুশিকে আটক করেন। এই নাইজেরীয় পালানোর চেষ্টা করেও ব্যর্থ হন। তার প্যান্টের পকেট থেকে ৫০ গ্রাম ক্রিস্টাল ম্যাথ যা বাজারে আইস নামে পরিচিত ও একটি মোবাইলফোন জব্দ করা হয়। রাতেই অতিরিক্ত পরিচালক (গোয়েন্দা) মো. মোসাদ্দেক হোসেন রেজার নেতৃত্বে ভাটারা এলাকায় আজাহর বাসায় অভিযান চালিয়ে ৪৭২ গ্রাম ক্রিস্টাল ম্যাথ জব্দ করা হয়।

 প্রাথমিক জ্ঞিাসাবাদের আজাহ জানান, তিনি ঢাকার আশা ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগ থেকে স্নাতক পাস করে ঢাকাতেই পোশাকশিল্পের ব্যবসা শুরু করেন। তার পরিবার নাইজেরিয়ায় থাকে। আজাহ নিষিদ্ধ ডার্ক নেটের সদস্য হয়ে পোশাকশিল্প ব্যবসার আড়ালে মাদকের ব্যবসা শুরু করেন। এ সময় তিনি ব্যাংকক, মালয়েশিয়া, ভারত, উগান্ডা, কেনিয়া যাতায়াত করেছেন। ছয় দিন আগে তার কাছে উগান্ডা থেকে ডিএইচএল কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আইস নামের মাদকের পার্সেল পাঠানো হয়। তার মা মারা যাওয়ায় তিনি দ্রুত তা বিক্রি করে নাইজেরিয়ায় ফিরে যেতে চেয়েছিলেন। আটকের পর আজাহর কাছ থেকে দেশি-বিদেশি বিভিন্ন মাদক সিন্ডিকেটের সদস্যদের সম্পর্কে তথ্য পাওয়া গেছে।

সর্বশেষ খবর