বুধবার, ৩ জুলাই, ২০১৯ ০০:০০ টা

বিজিএমইএ শিক্ষার্থীদের সড়ক অবরোধ

পরিবহন শ্রমিকদের হামলা

নিজস্ব প্রতিবেদক

ঢাকার তুরাগে ৮ দফা দাবিতে সড়ক অবরোধ করে বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির শিক্ষার্থীরা। গতকাল বেলা ১১টার দিকে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড ও আবদুল্লাহপুর-মিরপুর সড়কের তুরাগের বেড়িবাঁধ মোড় অবরোধ করে রাখে তারা। বিশ্ববিদ্যালয় প্রশাসনের আশ্বাসে প্রায় পাঁচ ঘণ্টা পর অবরোধ তুলে নেওয়া হয়। 

শিক্ষার্থীদের সড়ক অবরোধে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের আশুলিয়া থেকে বেড়িবাঁধ পর্যন্ত প্রায় তিন কিলোমিটার ও বেড়িবাঁধ থেকে আবদুল্লাপুর সড়কের দুই কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। এতে চরম দুর্ভোগে পড়েন চলাচলরত হাজারও মানুষ। শিক্ষার্থীদের দাবিগুলোর মধ্যে রয়েছে- শিক্ষার্থীদের ওপর হামলার সুষ্ঠু বিচার, আহত শিক্ষার্থীদের চিকিৎসার খরচ ইউনিভার্সিটিকে নিতে হবে, শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। যতক্ষণ পর্যন্ত সুষ্ঠু বিচার না পাওয়া যাবে ততক্ষণ পর্যন্ত ইউনিভার্সিটির সব কার্যক্রম বন্ধ থাকবে। আন্দোলনরত শিক্ষার্থীরা জানায়,  সোমবার সকালে বিজিএমইএর একটি বাস উত্তরা হাউস বিল্ডিংয়ের সামনে থেকে শিক্ষার্থীদের নিয়ে মিরপুর বেড়িবাঁধ সংলগ্ন বিজিএমইএর স্থায়ী ক্যাম্পাসের দিকে যাচ্ছিল। এ সময় রাস্তায় একটি পিকআপ ভ্যান শিক্ষার্থী বহনকারী বাসকে ওভারটেক করতে গিয়ে লুকিং গ্লাস ভেঙে ফেলে। পরে ছাত্ররা পিকআপের চালকের কাছে থেকে জরিমানা আদায় করে। এ ঘটনা পিকআপ চালক তাদের শ্রমিক ইউনিয়নে জানালে শ্রমিকরা কামারপাড়ায় একত্রিত হয়ে দা-বটি নিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। এ ছাড়া রাস্তায় ইউনিভার্সিটির বাসসহ ৩-৪টি বাস ভাঙচুর করে। এতে ৭-৮ জন শিক্ষার্থী আহত হয়। এ কারণে শিক্ষার্থীরা ৮ দফা দাবি নিয়ে সড়কে অবস্থান নেয়।

গতকাল বিকালে বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনলোজির চেয়ারম্যান আতিকুর রহমান শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দেন। শিক্ষার্থীদের বিরুদ্ধে কোনোরকম ব্যবস্থা নেওয়া হবে না বলেও আশ্বাস দেন। এ সময় ক্যাম্পাসে ফিরে যাওয়ার আহ্বান জানালে শিক্ষার্থীরা ৭২ ঘণ্টার আলটিমেটাম দিয়ে ক্যাম্পাসে ফিরে যান। আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র সোহেল রানা বলেন, আমরা ছাত্রদের ওপর হামলাকারীদের বিচারের দাবিতে শান্তিপূর্ণ আন্দোলন করেছি। চেয়ারম্যান দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছেন। দাবি না মানলে আমরা আবারও রাজপথে নামব।

সর্বশেষ খবর