বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০১৯ ০০:০০ টা

রাজধানীর তিন গুরুত্বপূর্ণ সড়কে বন্ধ হচ্ছে রিকশা

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর তিনটি রুটে রিকশা চলাচল বন্ধ হচ্ছে। ৭ জুলাই রবিবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। প্রাথমিকভাবে গাবতলী থেকে আসাদগেট হয়ে আজিমপুর ও সায়েন্স ল্যাব থেকে শাহবাগ পর্যন্ত রিকশা চলাচল করবে না। এ ছাড়া কুড়িল বিশ্বরোড থেকে রামপুরা হয়ে খিলগাঁও-সায়েদাবাদ পর্যন্ত রিকশাসহ অন্যান্য অবৈধ ও অননুমোদিত যানবাহন চলাচল নিষিদ্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নগর ভবনে ‘ঢাকা মহানগরীর অবৈধ যানবাহন দূর/বন্ধ, ফুটপাথ দখলমুক্ত    ও অবৈধ পার্কিং বন্ধে গঠিত’ কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে ঢাকা দক্ষিণ সিটির করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন সাংবাদিকদের বলেন, প্রাথমিক পর্যায়ে কুড়িল থেকে বাড্ডা, রামপুরা, খিলগাঁও হয়ে সায়েদাবাদ, গাবতলী থেকে আসাদগেট, সায়েন্সল্যাব হয়ে আজিমপুর পর্যন্ত ও সায়েন্সল্যাব থেকে শাহবাগ পর্যন্ত সড়কে কোনো রিকশা চলাচল করবে না। রিকশা চলাচল বন্ধ হওয়ার কারণে নাগরিকদের যেন চলাচলে সমস্যা না হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। যাত্রীদের যেন যানবাহন পেতে কোনো সমস্যা না হয় সেজন্য পরিবহন মালিক সমিতি এবং বিআরটিসি পর্যাপ্ত বাস সার্ভিসের ব্যবস্থা করবে। এছাড়া ফুটপাথ দখলমুক্ত করে পথচারীদের চলাচল নির্বিঘœ করতে ঢাকার দুই সিটি করপোরেশন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে বলেও জানান মেয়র।

 খোকন। তিনি বলেন, এসব সড়কের পাশের যেসব ভবন বিল্ডিং কোড না মেনে নির্মাণ করা হয়েছে, ভবনের র‌্যাম্প ফুটপাথে চলে এসেছে। এগুলো পথচারী চলাচলে বিঘœ ঘটাচ্ছে। রাজউক এসব ভবন চিহ্নিত করে অবৈধ স্থাপনা ভেঙে দেবে।

মেয়র সাঈদ খোকন বলেন, কমিটি আবার বৈঠকে বসে এই কমিটি কার্যক্রম পর্যালোচনা করবে। এই কমিটির মূল দায়িত্ব পর্যায়ক্রমে ঢাকার মূল সড়কে যেন যানজট সৃষ্টি না হয় সেটা নিশ্চিত করা। এজন্য সড়কে অবৈধ রিকশা, ব্যাটারিচালিত রিকশা, অবৈধ লেগুনা অপসারণ করে যানজট পরিস্থিতি উন্নয়ন এবং ফুটপাথ পথচারী চলাচলের উপযোগী করে দেওয়া।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, ডিটিসিএর নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, বিআরটিএর চেয়ারম্যান মশিয়ার রহমান, বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমেদ ভূঁইয়া, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মো. মফিজ উদ্দিন আহমেদ বৈঠকে উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর