শুক্রবার, ৫ জুলাই, ২০১৯ ০০:০০ টা

পবিত্র হজযাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক

হজযাত্রীদের সুবিধার্থে জেদ্দা বিমানবন্দরের ইমিগ্রেশন প্রক্রিয়া ঢাকায় সম্পন্ন করার কথা থাকলেও ইন্টারনেট নেটওয়ার্ক জটিলতায় গতকাল হজযাত্রার প্রথম দিনে তা সম্ভব হয়নি। এ মৌসুমের প্রথম চারটি হজ ফ্লাইট হজযাত্রীদের নিয়ে আগের নিয়মেই হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্থানীয় অংশের ইমিগ্রেশন প্রক্রিয়া শেষে জেদ্দা রওনা হয়। জেদ্দা কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর পর সেখানে আগের নিয়মে তাদের সৌদি আরবের ইমিগ্রেশন সম্পন্ন করা হয়। এ বছর প্রথমবারের মতো সৌদি আরব ইমিগ্রেশনের আংশিক কাজ সম্পন্ন হচ্ছে বাংলাদেশে। গতকাল সকাল সোয়া ৭টায় বাংলাদেশ বিমানের প্রথম হজ ফ্লাইট ৪১৭ জন হজযাত্রী নিয়ে ঢাকা ত্যাগ করে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী ও ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ বিমানবন্দরে উপস্থিত থেকে সকালে উদ্বোধনী ফ্লাইটের হজযাত্রীদের বিদায় জানান।

শাহজালাল বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়,  জেদ্দা অংশের ইমিগ্রেশন প্রক্রিয়া ঢাকায় করার সম্পূর্ণ প্রস্তুতি থাকলেও ইন্টারনেট নেটওয়ার্ক জটিলতার কারণে সন্ধ্যা পর্যন্ত ছেড়ে যাওয়া বাংলাদেশ বিমানের তিনটি ফ্লাইটে তা সম্পন্ন করা সম্ভব হয়নি। আশকোনায় হজ ক্যাম্পের ভিতরে আলাদা বুথে জেদ্দা ইমিগ্রেশনের আংশিক কাজ সম্পন্নের ব্যবস্থা করা হয়েছে। এদিকে গত বুধবার সারা দেশের হজযাত্রীরা ঢাকার আশকোনার হজ ক্যাম্পে আসতে শুরু করেন। তারা হজ ক্যাম্পে উপস্থিত হয়ে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষ করে হজযাত্রার প্রস্তুতি নিচ্ছেন। গতকাল প্রথম দিনে সৌদি ইমিগ্রেশনের সার্ভার জটিলতা ছাড়া হজে যাওয়ার আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে অন্য কোনো ধরনের অব্যবস্থাপনার অভিযোগ পাওয়া যায়নি।

সৌদি আরবের ইমিগ্রেশনের অংশ হিসেবে হজযাত্রীদের ছবি, হাতের আঙ্গুলের ছাপ এবং পাসপোর্ট স্ক্যান করা হবে ঢাকায়। ঢাকায় এসব তথ্য সৌদি আরবের ইমিগ্রেশনে পাঠানো হবে। ফলে সৌদি আরবে অবতরণের পর শুধু পাসপোর্ট স্ক্যান করে বিমানবন্দর ত্যাগ করা যাবে বলে জানিয়েছেন কর্মকর্তারা। সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় হজযাত্রীরা হজ ক্যাম্পে অবস্থান করছেন।

বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের আনুষ্ঠানিকতা সংশ্লিষ্ট হজ এজেন্সির প্রতিনিধিদের সহযোগিতায় সম্পন্ন করছেন। সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে সহযোগিতা করছেন সরকারি প্রতিনিধিরা। সরকারি ও বেসরকারি হজযাত্রীরা একসঙ্গে অবস্থান করছেন হজ ক্যাম্পে। হজযাত্রীদের বিদায় জানাতে হজ ক্যাম্পে উপস্থিত হয়েছেন স্বজনরা। স্বজনদের সঙ্গে হজ ক্যাম্পের মূল চত্বরের বাইরে এসে দেখা করতে হচ্ছে হাজীদের। হজ ক্যাম্পের ভিতরে অতিরিক্ত ভিড় এড়ানোর জন্য বাইরের ব্যক্তি বা স্বজনদের মূল চত্বরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। আগামী ৫ আগস্ট পর্যন্ত হজযাত্রা চলবে। হজ শেষে ১৭ আগস্ট শুরু হয়ে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত হাজীদের বাংলাদেশে ফেরত আনা হবে। এ বছর বাংলাদেশ থেকে হজ করতে যাচ্ছেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসে যাবেন ৬৩ হাজার ৫৯৯ জন, বাকিদের পরিবহন করবে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর