রবিবার, ৭ জুলাই, ২০১৯ ০০:০০ টা

লোকনাট্য দলের প্রতিষ্ঠাবার্ষিকী

সাংস্কৃতিক প্রতিবেদক

লোকনাট্য দলের প্রতিষ্ঠাবার্ষিকী

১৯৮১ সালের ৬ জুলাই থেকে মঞ্চনাটকের সঙ্গে লোক নাট্যদলের পথচলা। সুদীর্ঘ পথচলার ৩৮ বছর পার করেছে নাটকের এই দলটি। পরবর্তীতে দলের এক সদস্য কামরুন নূর চৌধুরী আলাদা হয়ে যাওয়ার পর দলটি দুই ভাগে বিভক্ত হয়ে পড়ে। এর মধ্যে লিয়াকত আলী লাকীর দলটি লোক নাট্যদল (সিদ্ধেশ্বরী) আর কামরুন নূর চৌধুরীর দলটি লোক নাট্যদল (বনানী) নামে নাটকের অঙ্গনে নিজেদের এগিয়ে নেন। ভিন্ন ভিন্ন আয়োজনে গতকাল দুই ভাগে বিভক্ত লোক নাট্যদল তাদের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করে। এর মধ্যে লোক নাট্যদল (বনানী) নাটক সরণির মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে আয়োজন করে চার দিনের উৎসব। আর লোক নাট্যদল (সিদ্ধেশ্বরী) শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে উদযাপন করেছে প্রতিষ্ঠাবার্ষিকী।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে লোক নাট্যদল (বনানী)-এর চার দিনের উৎসবে প্রধান অতিথি ছিলেন পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। দলটির উপদেষ্টা মোহিনী মোহন চক্রবর্তীর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন আইটিআই বাংলাদেশ কেন্দ্রের সেক্রেটারি জেনারেল দেব প্রসাদ দেবনাথ। উদ্বোধনী আনুষ্ঠানিকতায় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ও সুরকার সুজেয় শ্যামকে সম্মাননা প্রদান করে দলটি। সব শেষে মঞ্চায়ন হয় রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে নাটক ‘বৈকুণ্ঠের খাতা’। কামরুন নূর চৌধুরীর নির্দেশনায় নাটকটিতে অভিনয় করেন দলের নিয়মিত নাট্যকর্মীরা।

উৎসবের দ্বিতীয় দিন আজ রবিবার একই মঞ্চে মঞ্চায়ন হবে ময়মনসিংহ গীতিকা অবলম্বনে দলের নিয়মিত প্রযোজনার পদাবলি যাত্রা ‘সোনাই মাধব’, কাল সোমবার মঞ্চায়ন হবে দর্শকনন্দিত হাসির নাটক ‘কঞ্জুস’। ১১ জুলাই শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘ঠিকানা’ মঞ্চায়নের মধ্য দিয়ে শেষ হবে লোক নাট্যদল (বনানী) এর চার দিনের উৎসব।

অন্যদিকে ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নাট্য ব্যক্তিত্ব কল্যাণ মিত্র (মরণোত্তর),  অধ্যাপক আবদুস সেলিম ও তারিক আনাম খানকে ‘লোক নাট্যদল স্বর্ণপদক ২০১৯’ প্রদান করেছে লোক নাট্যদল (সিদ্ধেশ্বরী)। সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনের এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। দলের অধিকর্তা লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম। সব শেষে দলের নিজস্ব প্রযোজনার নাটক ‘আমরা তিনজন’ মঞ্চায়নের মধ্য দিয়ে শেষ হয় সিদ্ধেশ্বরী অংশের আয়োজন। প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে এর আগে শুক্রবার সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে ময়মনসিংহ গীতিকা অবলম্বনে পদাবলি যাত্রা ‘সোনাই মাধব’ মঞ্চায়ন করে দলটি।

সর্বশেষ খবর