রবিবার, ৭ জুলাই, ২০১৯ ০০:০০ টা

দুই সপ্তাহ ধরে বেল্ট নষ্ট শাহজালালে

লাগেজজটে যাত্রীদের ভোগান্তি

রুকনুজ্জামান অঞ্জন

দুই সপ্তাহ ধরে বেল্ট নষ্ট শাহজালালে

শাহজালাল বিমানবন্দরে নষ্ট বেল্ট -বাংলাদেশ প্রতিদিন

গত ৩ জুলাই রাত ১টা। থাই এয়ারওয়েজে আসা লাগেজ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ২ নং বেল্টে তোলা হচ্ছে। যাত্রীরা ইমিগ্রেশনের কাজ শেষ করে বেল্টের সামনে দাঁড়িয়ে আছেন লাগেজের অপেক্ষায়। বেল্ট ঘোরে, কিন্তু লাগেজ আর আসে না। দৃশ্যপট-২ : প্রায় ৩০ মিনিট অতিবাহিত হয়েছে। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক লাগেজ তখনো খুঁজে পাননি। একই অবস্থা ব্যাংককে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিয়ে দেশে ফেরা বেসরকারি সংস্থার কয়েক কর্মকর্তার। অজানা আশঙ্কায়  তাদের কপালে বিন্দু বিন্দু ঘাম জমেছে। শেষ পর্যন্ত লাগেজটা কি পাওয়া যাবে?

দৃশ্যপট-৩ : প্রায় ৪০ মিনিট পর লাগেজ না পেয়ে অপেক্ষারত যাত্রীরা যখন হৈচৈ শুরু করেছেন, তখন এয়ারপোর্টের দুই কর্মী এসে জানালেন, কিছু লাগেজ বেল্ট থেকে তুলে কোনায় রাখা আছে। যাদের লাগেজ পাওয়া যাচ্ছে না, তারা খুঁজে দেখতে পারেন। এ প্রতিবেদক তখন জানতে চান, আগাম কোনো ঘোষণা না দিয়ে অথবা যাত্রীদের না জানিয়ে কেন তাদের লাগেজ বেল্ট থেকে নামানো হয়েছে? প্রায় ৪০ মিনিট ধরে যাত্রীরা অপেক্ষা করছেন বেল্টের সামনে, কেন তাদের আগে জানানো হলো না? জবাবে দুই কর্মী জানান, বেল্ট থেকে লাগেজ নামিয়ে রাখতে তাদের ব্যবস্থাপক নির্দেশ দিয়েছেন। লাগেজ ব্যবস্থাপনায় সম্পৃক্ত বিমানবন্দরের কর্মকর্তাদের সঙ্গে এ বিষয়ে কথা বলতে গেলে তারা জানান, বেল্টে লাগেজজট সৃষ্টি হওয়ায় তারা কিছু লাগেজ নামিয়ে রাখার নির্দেশ দিয়েছেন।

বিষয়টি যাত্রীদের কেন জানানো হয়নি-এর কোনো উত্তর দিতে পারেননি ব্যবস্থাপনায় সম্পৃক্ত কর্মকর্তারা। বেল্ট থেকে নামিয়ে রাখার পর কোনো লাগেজ হারিয়ে গেলে এর দায় কে নেবে? এমন প্রশ্নে কর্মকর্তারা জানান, চার মাস ধরে শাহজালালে কোনো লাগেজ হারানো যায়নি।

লাগেজ নামায় তারা : বিশ্বের কোনো দেশের এয়ারপোর্টে বেল্ট চলমান অবস্থায় যাত্রীদের লাগেজ অন্য কারও নামানোর রীতি না থাকলেও কয়েক দিন ধরে এ ধরনের ঘটনা ঘটছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। লাগেজ নামানোর এ কাজটি করছেন ব্যবস্থাপনার সঙ্গে জড়িতরাই। এদিকে সময়মতো বেল্টে লাগেজ না পেয়ে যাত্রীরা হৈচৈ করছেন। অনেকে অসন্তোষ প্রকাশ করছেন বিমানবন্দরের ব্যবস্থাপনা নিয়ে। কিন্তু কেন এই লাগেজ নামাচ্ছেন তারা? কেঁচো খুঁড়তে বেরিয়ে এলো সাপ! দেখা গেল, শাহজালালের তিনটি বেল্টের একটি নষ্ট। প্রায় দুই সপ্তাহ ধরে বেল্টটি নষ্ট হওয়ার পরও এটি ঠিক করার উদ্যোগ নেয়নি কেউ।

বেল্ট ব্যবস্থাপনার সঙ্গে জড়িত কর্মকর্তারা জানান, তারা নষ্ট বেল্টটি সংস্কারের জন্য যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করেছেন, এরপরও বেল্টটি কেন সংস্কার হয়নি তার উত্তর তাদের জানা নেই। আর একটি বেল্ট নষ্ট হওয়ার কারণে কখনো কখনো কাছাকাছি সময়ে আসা একাধিক বিমানের লাগেজ তুলে দিতে হয় একই বেল্টে। আর এতেই নাকি লাগেজজট সৃষ্টি হয়। সে কারণেই তারা যাত্রীদের লাগেজ বেল্ট থেকে নামিয়ে রাখেন বলে জানান।

সর্বশেষ খবর