বুধবার, ১০ জুলাই, ২০১৯ ০০:০০ টা

অঞ্জনে মুগ্ধ ঢাকা

সাংস্কৃতিক প্রতিবেদক

অঞ্জনে মুগ্ধ ঢাকা

এদেশের মানুষরা অঞ্জন দত্তকে গায়ক হিসেবেই চিনেন এবং জানেন। তবে কলকাতার মানুষ তাকে চিনেন মঞ্চ ও সিনেমার মানুষ হিসেবে। গানের মানুষ অঞ্জন দত্ত ঢাকা এসে মাতিয়ে গেলেন অগণিত দর্শককে। তবে সেটা সুর দিয়ে নয়, অভিনয়শৈলী দিয়ে। সুর দিয়ে শ্রোতাদের যেভাবে তিনি মুগ্ধ করেছেন এবারের সফরে অভিনয় দিয়েই মুগ্ধতা ছড়িয়ে দিলেন দর্শকদের মাঝে। সেলসম্যানের জীবনের গল্প বলে গেলেন সংলাপ আর অভিনয়ের মধ্য দিয়ে। গানের মানুষ অঞ্জন দত্তকে অভিনয়ের মানুষ হিসেবেও ভালোবাসায় অভিনন্দিত করেছেন এদেশের নাট্যদর্শকরা। শিল্পানুরাগীদের উচ্ছ্বসিত করতালিতে অঞ্জন দত্ত ভাসলেন প্রশংসার জোয়ারে। এমন চিত্রকল্পই ফুটে উঠেছিল ভারতীয় এই শিল্পীর নাটক ‘সেলসম্যানের সংসার’ এর মঞ্চায়নে। অঞ্জন দত্ত প্রোডাকশনের প্রযোজনায় গতকাল সন্ধ্যায় ঢাকার নাটক সরণির মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে পর পর দুবার মঞ্চায়ন হয় নাটকটি। ঢাকায় এ নাটক মঞ্চায়নের আয়োজন করে ছাপাখানার ভূত। মার্কিন নাট্যকার আর্থার মিলারের ‘ডেথ অব দ্য সেলসম্যান’র নবনাট্যরূপে নাটকটির নির্দেশনায় ছিলেন অঞ্জন দত্ত নিজেই।

স্বপ্নের পেছনে ধাওয়া খেয়ে বেড়ানো মানুষ উইলি লোম্যান একজন সফল সেলসম্যান। ক্লায়েন্টদের কাছে তার অনেক কদর ও চাহিদা। কিন্তু এক সময় সে বুঝতে পারে পুঁজিবাদের প্রভাবে ক্রমশই বদলে গেছে মানুষের মূল্যবোধ। ধীরে ধীরে সেলসম্যানের সংসার তছনছ হতে থাকে। শেষ চেষ্টা হিসেবে নিজের মৃত্যুটাকেও বেচে দিতে চায় উইলি লোম্যান। বীমা কোম্পানিকে বোকা বানিয়ে সে তার ইচ্ছামৃত্যুকে প্রমাণ করে যেতে চায় দুর্ঘটনা হিসেবে। সে মনে করে তার এই শেষ বিক্রিটা হয়তো বাঁচাতে পারবে তার ধ্বংস হতে বসা সংসার ও সন্তানদের। এভাবেই এগিয়ে যায় ‘সেলসম্যানের সংসার’ নাটকটির কাহিনী।

নাটকটিতে সেলসম্যানের ভূমিকায় অভিনয় করেছেন অঞ্জন দত্ত। এ ছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করেন সুপ্রভাত দাশ, সুদীপা বোস, অনির্বাণ চক্রবর্তী, উষ্ণক বসু, বর্ণা রাহা, অভিরূপ চট্টোপাধ্যায় এবং সুহর্ত্র মুখোপাধ্যায়।

অঞ্জন দত্ত বলেন, অভিনয় করতেই চেয়েছিলাম। এটাই ছিল আমার স্বপ্ন। গান গাইতে আমি চাইনি। অথচ গান শুনেই আপনারা অনেকেই আমাকে ভালোবেসেছেন। এর আগে বহুবার গান গাইতে এলেও, এই প্রথম আমি ঢাকায় নাটক করতে এসেছি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর