রবিবার, ১৪ জুলাই, ২০১৯ ০০:০০ টা
অষ্টম কলাম

প্রথম চাঁদে হাঁটার মূল ফুটেজ গায়েব নাসা থেকে

প্রতিদিন ডেস্ক

প্রথম চাঁদে হাঁটার মূল ফুটেজ গায়েব নাসা থেকে

সামনের সপ্তাহে বিজ্ঞানের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন। ওইদিন চাঁদের বুকে প্রথমবার পা রাখেন মানুষ। মিশন অ্যাপোলো ১১-এর ৫০ বর্ষপূর্তি উদযাপন করা হবে এদিন। তবে পা রাখার ফুটেজের মূল ডেটা  টেইপ হারিয়ে ফেলেছে বলে দাবি করেছে মহাকাশ গবেষণা মার্কিন সংস্থা নাসা। সূত্র : মিরর। নাসার পক্ষ থেকে বলা হয়েছে, নাসা অনুসন্ধান করেছে কিন্তু অ্যাপোলো ১১-এর বেশ কিছু অরিজিনাল ডেটা টেইপ পাওয়া যায়নি। ‘অরিজিনাল’ বলা হচ্ছে কারণ- এগুলো সরাসরি চাঁদ থেকে ট্রান্সমিট কওে রেকর্ড করা হয়েছিল। বিস্তৃত পরিসরে আর্কাইভ অনুসন্ধান করা হয়েছে এবং এই সিদ্ধান্তে আসা হয়েছে যে, এমনটা হতে পারে প্রকল্প ব্যবস্থাপক মনে করেছেন এই টেইপগুলো আর রাখার দরকার নেই, কারণ সব ভিডিও এবং ডেটা অন্য জায়গায়  রেকর্ড রয়েছে এবং সেগুলো মুছে ফেলা হয়েছে ও পুনরায় ব্যবহার করা হয়েছে।

নাসার দাবি ওই টেইপগুলোর ডেটা ম্যানড স্পেসক্রাফট  সেন্টারে পাঠানো হয়েছে। ভিডিওটি অন্যান্য জায়গায়ও  রেকর্ড করা হয়েছে, অ্যাপোলো ১১-এ চাঁদের হাঁটার কোনো ভিডিও ফুটেজ হারায়নি।

সম্প্রতি নাসার এক শিক্ষানবিস একটি টেইপকে ‘হারানো’ অ্যাপোলো ১১ টেইপ বলে বিক্রি করেন। এতেই টেইপটি হারানোর খবর সামনে আসে। গ্রে জর্জ নামের ওই ব্যক্তির দাবি, ১৯৭৬ সালে সরকারি নিলাম থেকে প্রায় ২০০ মার্কিন ডলারে তিনি টেইপটি কিনেছেন। অন্যদিকে নাসা বলছে জর্জেও টেইপে এমন কিছু নেই যা নাসার কাছে  নেই।

সংস্থাটির পক্ষ থেকে আরও বলা হয়, টেনপটির যে বর্ণনা  দেওয়া হয়েছে তা সত্যি হলে এটি হিউস্টন থেকে ধারণ করা একটি দুই ইঞ্চি টেইপ, যা বাণিজ্যিক টেলিভিশনে প্রচার করার জন্য কনভার্ট করা হয়েছে এবং এতে এমন  কোনো উপাদান নেই যা নাসার কাছে মজুদ নেই।

সর্বশেষ খবর