সোমবার, ১৫ জুলাই, ২০১৯ ০০:০০ টা

শেষ হলো ধামাইল নৃত্য

সাংস্কৃতিক প্রতিবেদক

শেষ হলো ধামাইল নৃত্য

শিল্পকলা একাডেমিতে শেষ হলো ঐতিহ্যবাহী ধামাইল নৃত্য ও সংগীতের তিন দিনের প্রশিক্ষণ কর্মশালা। গতকাল কর্মশালার সমাপনীতে ৭টি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন শিল্পীরা।

অনুষ্ঠানে প্রশিক্ষণার্থী শিল্পীরা পরিবেশন করেন- তোমরা আসন সাজাওগো, আমার বন্ধু দয়াময় তোমারে দেখবার মনে লয়, বাঁশিত ধইরা মারলো টান ও বাইজ্জোনারে শ্যামের বাঁশি জয় রাধা বলিয়া, আমি সাধ করে পরেছি গলে শ্যাম কলঙ্কের মালা, আমি কী  হেরিলাম জলের ঘাটে গিয়া, সখি গো যুগল মিলন হইলো গো বৃন্দাবন আজ প্রেমে ভাইসা যায় ইত্যাদি গানগুলো।

ভালোবাসায় সিক্ত মাহমুদুল হাসান : নিজের বহুমুখী সাহিত্য প্রতিভার মাধ্যমে লেখালেখির ভুবনে  অনন্য একজন লেখক খন্দকার মাহমুদুল হাসান। শৈল্পিক প্রতিভার পরিস্ফুরণে শিশুতোষ, ভ্রমণ, প্রবন্ধ, গবেষণাসহ শিল্প-সাহিত্যের নানা অঙ্গনেই রেখেছেন দীপ্ত পদচারণা। লেখকের এ পর্যন্ত ১২৫টি বই প্রকাশিত হয়েছে। গত বছরের ২৫ আগস্ট ষাটে পা দিয়েছেন বহুমুখী প্রতিভার অধিকারী সৃজনশীল এই লেখক। ফুলেল শ্রদ্ধা, বইয়ের মোড়ক উন্মোচন ও কথামালার মধ্য দিয়ে গতকাল লেখকের জন্মদিন উদযাপন করেছে তার সুহৃদ ও ভক্তরা। সন্ধ্যায় জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হয় ‘দীপ্তিমান ষাটে খন্দকার মাহমুদুল হাসান’ শিরোনামের এই জন্মজয়ন্তী। ‘খন্দকার মাহমুদুল হাসানের ষাটতম জন্মোৎসব উদ্যাপন পর্ষদ’র আয়োজনে শিল্পী হাশেম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে মাহমুদুল হাসানের লেখালেখির জীবন নিয়ে আলোচনা করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, শিশুসাহিত্যিক রফিকুল হক দাদুভাই প্রমুখ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর