সোমবার, ১৫ জুলাই, ২০১৯ ০০:০০ টা
অষ্টম কলাম

পানির খোঁজে আজ ভারতের চাঁদে অভিযান

নয়াদিল্লি প্রতিনিধি

পানির খোঁজে আজ ভারতের চাঁদে অভিযান

ভারতের দ্বিতীয় চন্দ্র অভিযান আজ বেলা ২টা ৫১ মিনিটে। তার ২০ ঘণ্টা আগে গতকাল সকাল ৬টা ৫১ মিনিট থেকে রকেট উৎক্ষেপণ কেন্দ্র শ্রীহরি কোটায় কাউন্ট ডাউন শুরু। ‘বাহুবলী’ নামের এই ৩.৮ টন ওজনের চন্দ্রায়ন-দুই রকেটটি উৎক্ষেপণ করা হবে।

এই রকেটটি একটি যন্ত্রচালিত রোভার, কক্ষপথ প্রদক্ষিণ করার রকেটসহ চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে দুই মাস পর। এখনো চাঁদের দক্ষিণ মেরুতে কোনো দেশ রকেট নিক্ষেপ করেনি। মহাকাশে মোট পথ অতিক্রম করবে প্রায় চার লক্ষ কিমি। রকেটটি এক বছর ধরে চাঁদের ওপর গবেষণা করবে এবং তথ্য পাঠাবে ভারতে।

ভারতের প্রথম চন্দ্র অভিযান হয় ২০০৮ সালে। তখন কেবলমাত্র চাঁদের কক্ষপথে পরিক্রমা করে। সেই সময় প্রথম চাঁদের মাটিতে পানির অনুকণা আবিষ্কার করেছিল চন্দ্রায়ন। এবার সেই আবিষ্কার পুষ্ট করতেই গবেষণা চালাবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্প্রতি ঘোষণা করেন, ২০২২ সালে ভারত চাঁদে মানুষসহ চন্দ্রযান পাঠাবে। ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো শক্তিশালী জিএসএলভি রকেট লঞ্চার ব্যবহার করে চন্দ্রযানটিকে মহাকাশে উৎক্ষেপণ করবে।

৬৪০ টনের ১৫তলা উঁচু লঞ্চারটি থেকে চন্দ্রায়ন উৎক্ষেপণ করা হবে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এই রকেট উৎক্ষেপণ পর্যবেক্ষণ করবেন। এক হাজার কোটি রুপি ব্যয়ে নির্মিত চন্দ্রায়নে দেড় টনের একটি রোবট চালিত ল্যান্ডার ‘বিক্রম’ আছে। সেটি চাঁদের মাটিতে নামবে। তার মধ্যে রয়েছে প্রাজ্ঞ নামে একটি ২৬ কিলো ওজনের রিমোট চালিত যন্ত্রযান। সেটি চাঁদের দক্ষিণ মেরুতে ঘুরে বেরিয়ে যাবতীয় তথ্য সংগ্রহ করবে এবং ছবি তুলে শ্রীহরিকোটায় পাঠাবে। এই প্রথম ভারত চাঁদের মাটিতে যন্ত্রযান নামাচ্ছে। ফলে প্রবল কৌতূহল। এখন পর্যন্ত আমেরিকা, চীন, রাশিয়া পাঠিয়েছে। ভারত হবে চতুর্থ দেশ। চলতি বছরে ইসরায়েল চেষ্টা করেছিল। তবে সফল হয়নি। এতে যদি ভারত সফল হয় তাহলে ভারত হবে সেই দেশ, যারা সবচেয়ে কম খরচে চাঁদে যন্ত্রযান নামাবে। নাসার থেকে কুড়িগুণ কম বাজেট ভারতের।

সর্বশেষ খবর