মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯ ০০:০০ টা

সব রেকর্ড ভেঙে বাড়ছে ডেঙ্গু রোগী

৬৭ মেডিকেল টিম করা হয়েছে : মেয়র

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু মোকাবিলায় ৬৭টি মেডিকেল টিম গঠন করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। গতকাল ডিএসসিসির মেয়র হানিফ মিলনায়তনে বিশেষ প্রাথমিক চিকিৎসা সেবা পক্ষের উদ্বোধন উপলক্ষে মেয়র এ কথা বলেন। তিনি বলেন, বিগত দু-তিন বছরের তুলনায় এবার ডেঙ্গুর প্রাদুর্ভাব কিছুটা বেশি। তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই। ডেঙ্গু মোকাবিলায় এরই মধ্যে ৬৭টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। ৪৭৬টি শিক্ষা, সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় প্রতিষ্ঠানকে যুক্ত করা হয়েছে। এরা ডেঙ্গু বিষয়ে নাগরিকদের সচেতন করে তুলছেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশন : মশা নিয়ন্ত্রণে কীটনাশক নির্বাচন থেকে সার্বিক কাজ তদারকির জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) ১০ সদস্যের কারিগরি কমিটি গঠন করা হয়েছে। কমিটির উপস্থিতিতে মশক নিধন কার্যক্রম ও পূর্ণাঙ্গ মশা নিধনে কীটনাশকের (অ্যাডাল্টিসাইড) কার্যকারিতা নিয়ে সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় উপস্থিত বিশেষজ্ঞরা পরবর্তী কীটনাশক কেনা পর্যন্ত বর্তমানে ব্যবহৃত কীটনাশকের ঘনত্ব বাড়িয়ে ব্যবহার করার পরামর্শ দেন। পাশাপাশি দীর্ঘমেয়াদি কীটনাশক হিসেবে অধিকতর কার্যকর কীটনাশক ও নতুন প্রযুক্তি সংযোজন করার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়।

রেকর্ড ছাড়িয়েছে ডেঙ্গু : ডেঙ্গুর মৌসুম শুরু হতেই রেকর্ড ছাড়িয়েছে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ২১৪ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছেন। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ১ হাজার ৭৫ জন। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমারজেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্যে জানা যায়, গতকাল পর্যন্ত জুলাইয়ের ১৫ দিনে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৪৬৬ জন। জুনে আক্রান্ত হন ১ হাজার ৭৫৯ জন। এ বছরের জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত সরকারি হিসাবে আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৫৪৯। তবে প্রকৃত সংখ্যা আরও বেশি। কারণ, আক্রান্ত অনেকে হাসপাতালে ভর্তি হন না। শরীরে জ্বর, ব্যথা ও র‌্যাশ উঠলে চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। ডেঙ্গু আক্রান্তদের প্রচুর তরল জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর