শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯ ০০:০০ টা

পাসের হার বাড়লেই গুণগত মান বাড়ছে বলা যাবে না

-ড. ছিদ্দিকুর রহমান

পাসের হার বাড়লেই গুণগত মান বাড়ছে বলা যাবে না

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ড. ছিদ্দিকুর রহমান বলেছেন, পরীক্ষায় পাসের হার বাড়লেই গুণগত মান বাড়ছে তা বলা যাবে না। শিক্ষার গুণগত মান বৃদ্ধির জন্য সরকার যেসব পদক্ষেপ নিচ্ছে সেগুলোও খুব বেশি ফলপ্রসূ হচ্ছে না। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেছেন।

অধ্যাপক ছিদ্দিকুর রহমান আরও বলেন, শিক্ষায় দুটি দিক। একটি পরিমাণগত, অন্যটি গুণগত দিক। শিক্ষার ক্ষেত্রে পরিমাণগত দিক বাড়ছে। কারণ, আর্থসামাজিক অবস্থার পরিবর্তন হচ্ছে। সবাই সন্তানদের স্কুল-কলেজে পাঠাচ্ছে। ভর্তির হার বাড়ছে। পাসের হারও বাড়ছে বছর বছর। কিন্তু পরীক্ষার ফলাফলের গুণগত মান নিয়ে প্রশ্ন থেকেই গেছে। গুণগত মান বৃদ্ধির জন্য যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে সেগুলো খুব বেশি ফলপ্রসূ হচ্ছে না। শিক্ষকদের প্রশিক্ষণ, শিক্ষক নিয়োগ, পরীক্ষা পদ্ধতি এগুলো নিয়ে আরও কাজ করতে হবে। পরীক্ষার ফল ভালো হলে গুণগত মান বাড়ছে তেমনটি বলা যাবে না। তিনি বলেন, পরীক্ষা ব্যবস্থাটিতেই ত্রুটি রয়েছে। পাসের হার, জিপিএ ৫ বেড়েছে। কিন্তু এ ফলাফলে খুব সন্তুষ্ট হওয়ার কোনো কারণ নেই। কারণ সবাই যোগ্যতা অর্জন করে জিপিএ ৫ পেয়েছে তা বিশ্বাস করার মতো পর্যায়ে পৌঁছায়নি। খাতা দেখায় আরও সতর্ক হতে হবে শিক্ষকদের।

শিক্ষার মান বাড়াতে হলে ক্লাসরুমে শিখন, শিখন পদ্ধতি যুগোপযোগী করতে হবে। শিক্ষার গুণগত মান বাড়াতে হলে আরও অনেক কাজ করতে হবে।

সর্বশেষ খবর