শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯ ০০:০০ টা

সাতজন পেলেন শিল্পকলা পদক

সাংস্কৃতিক প্রতিবেদক

সাতজন পেলেন শিল্পকলা পদক

শিল্প-সংস্কৃতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ সাত গুণী পেলেন শিল্পকলা পদক-২০১৮। এবছর পদকপ্রাপ্ত গুণীজনরা হলেন- কণ্ঠসংগীতে গৌর গোপাল হালদার, যন্ত্রসংগীতে সুনীল চন্দ্র দাস, নাট্যকলায় ম. হামিদ, লোকসংস্কৃতিতে মিনা বড়ুয়া, চারুকলায় অলকেশ ঘোষ, নৃত্যকলায় শুক্লা সরকার ও আবৃত্তিতে জয়ন্ত চট্টোপাধ্যায়। পদক হিসেবে প্রত্যেক গুণীকে প্রদান করা হয় একটি স্বর্ণপদক, ১ লাখ টাকা সম্মানী ও একটি সনদ।

গতকাল বিকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে গুণীজনদের হাতে পদক তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সংস্কৃতি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামালের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। স্বাগত বক্তব্য প্রদান করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আলোচনা ও পদক প্রদান শেষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় অ্যাক্রোবেটিক প্রদর্শনী ও নৃত্য পরিবেশিত হয়। একাডেমির অ্যাক্রোবেটিক শিল্পীদের পরিবেশনায় সাউদিয়া ও ব্লাংকেট ব্যালেন্স নামে দুটি অ্যাক্রোবেটিক পরিবেশিত হয়। এছাড়া ‘দাম দিয়ে কিনেছি বাংলা’ ও ‘বুকের ভিতর আকাশ নিয়ে একটাই আছে দেশ’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন একাডেমির নৃত্য শিল্পীরা।

পদক প্রদানের জন্য তালিকাভুক্ত ক্ষেত্র ১০টি : কণ্ঠসংগীত, যন্ত্রসংগীত, নৃত্যকলা, নাট্যকলা, চারুকলা, আবৃত্তি, ফটোগ্রাফি, যাত্রাশিল্প, চলচ্চিত্র ও লোকসংস্কৃতি। তালিকাভুক্ত ক্ষেত্র হতে নির্বাচিত ৭টি ক্ষেত্রে প্রতি বছর ‘শিল্পকলা পদক’ প্রদান করা হয়। রাষ্ট্রপতি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিগত সময়ে শিল্পকলা পদক প্রদান করেছেন।

সর্বশেষ খবর