শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯ ০০:০০ টা
ঢাকায় ডেপুটি প্রসিকিউটর স্টুয়ার্ট

অক্টোবরের পর রোহিঙ্গা নির্যাতনের তদন্ত শুরু করতে পারে আইসিসি

নিজস্ব প্রতিবেদক

ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের (আইসিসি) অনুমতি সাপেক্ষে আগামী অক্টোবরের পর রোহিঙ্গাদের ওপর নির্যাতনের তদন্ত শুরু করবে কোর্ট গঠিত তদন্ত দল।

গতকাল আইসিসির ডেপুটি প্রসিকিউটর জেমস স্টুয়ার্ট ঢাকায় এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। তিনি বলেন, অক্টোবর  শেষ হওয়ার পরপরই আমরা তদন্ত শুরুর অনুমতি চেয়েছি। যদি আমাদের প্রি-ট্রায়াল চেম্বার অনুমতি দেয় তবে অতি দ্রুত আমরা তদন্ত শুরু করতে পারব।

এ বিষয়ে চুক্তি স্বাক্ষরের জন্য বাংলাদেশের সঙ্গে আলোচনা করতে গত ১৬ জুলাই ডেপুটি প্রসিকিউটরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ঢাকায় আসে। জেমস স্টুয়ার্ট বলেন, যেখানেই আমরা কাজ করি সেখানেই একটি সমঝোতা স্মারক সই করা আমাদের একটি সাধারণ প্র্যাকটিস। তিনি আরও বলেন, এর  বেশি কিছু আমি বলতে পারব না। আমরা এই সমঝোতা স্মারক গোপন রাখতে চাই, কিন্তু এটি একটি সাধারণ প্র্যাকটিস।

আইসিসি মিয়ানমারে তদন্ত করবে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা মিয়ানমার সরকারের সঙ্গে যোগাযোগ করেছি, কিন্তু তারা এখন পর্যন্ত আমাদের সঙ্গে কথা বলতে রাজি হয়নি। কিন্তু আলোচনার জন্য আমাদের দরজা খোলা আছে।

কোর্টের কাছে রোহিঙ্গাদের ফরিয়াদ জমা দেওয়ার বিষয়ে তিনি বলেন, ‘প্রি-ট্রায়াল চেম্বার রোহিঙ্গাদের ফরিয়াদ শুনতে অধীর আগ্রহে রয়েছে এবং তদন্ত শুরু করবে কিনা সেটি নির্ধারণের জন্য। তদন্ত কতদিন চলবে জানতে চাইলে তিনি বলেন, যতদিন লাগবে ততদিন, কারণ এটি সহযোগিতা, নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ের ওপর নির্ভর করে।

সর্বশেষ খবর