শনিবার, ২০ জুলাই, ২০১৯ ০০:০০ টা
যুদ্ধ ঘোষণা স্বরাষ্ট্রমন্ত্রীর

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি কর্মীদের ছুটি বাতিল

নিজস্ব প্রতিবেদক

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে আমাদের যা কিছু করা দরকার তার সব কিছুই করা হচ্ছে। ডেঙ্গু ও চিকুনগুনিয়ার বাহক এডিস মশা নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত অভিযান চলবে। এটি আমাদের কাছে এক প্রকার যুদ্ধ।

গতকাল রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে ‘এডিস মশার উৎপত্তিস্থল ধ্বংস করুন ডেঙ্গু ও চিকুনগুনিয়া থেকে মুক্ত থাকুন’ শীর্ষক এক সচেতনতামূলক র‌্যালি উদ্বোধনের সময় এসব কথা বলেন তিনি। একই সময় ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি কর্মকর্তাদের ছুটি বাতিলের ঘোষণা দেন উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। র‌্যালিতে সংসদ সদস্য আসলামুল হক, সাদেক খান, সাবেক ক্রিকেটার আকরাম খান, ক্রিকেটার মেহেদী হাসান মিরাজ, চলচ্চিত্র অভিনেতা ফেরদৌস, রিয়াজ, অরুণা বিশ্বাস, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ বিভিন্ন সংস্থার কর্মকর্তা-কর্মচারী, সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এ শোভাযাত্রায় অংশ নেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটা এক প্রকার যুদ্ধ বলা চলে। ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে আমাদের যা কিছু করা দরকার তার সব কিছুই করা হচ্ছে। এডিস মশার উৎপত্তিস্থল বন্ধ করতে পারলে এই যুদ্ধে জয়ী হওয়া সম্ভব। এডিস মশার উৎপত্তিস্থল ধ্বংসে সবাইকে এগিয়ে আসতে হবে। সবার সচেতনতাই পারে এর থেকে মুক্ত থাকতে।

র‌্যালিতে রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বাড়ায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মশক নিয়ন্ত্রণ ও পরিচ্ছন্নতা বিভাগের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিলের ঘোষণা দেন মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেন, যারা মশক নিয়ন্ত্রণে নিয়োজিত আছেন এবং যারা পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত আছেন তাদের সব ছুটি আমি বাতিল করেছি। ডেঙ্গু ও চিকুনগুনিয়া যতদিন নিয়ন্ত্রণে না আসবে, মৌসুম যতদিন থাকবে এ আদেশ ততদিন বলবৎ থাকবে। ডেঙ্গু ও চিকুনগুনিয়ার বিষয়ে সচেতনতা তৈরি এবং নিজ নিজ বাড়ির আঙ্গিনা পরিষ্কার রাখতে হবে। সবাই সচেতন হলে ডেঙ্গু মশা নিয়ন্ত্রণে আসবে। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্যে জানা যায়, গত ২৪ ঘণ্টায় রাজধানীর ৯টি হাসপাতালে ৬৬ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। ছুটির দিন থাকায় সরকারি বেশ কয়েকটি হাসপাতালের তথ্য পাওয়া যায়নি বলে জানিয়েছেন কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা। গত বৃহস্পতিবার ২০১ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন। সরকারি হিসেবে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৫ জন বলা হলেও মৃতের সংখ্যা আরও বেশি।

সর্বশেষ খবর