শনিবার, ২০ জুলাই, ২০১৯ ০০:০০ টা

দুধের গুণগত মান নির্ণয়ে টাস্কফোর্স

ময়মনসিংহ প্রতিনিধি

বাংলাদেশে অতি সম্প্রতি দুধ ও দুগ্ধ পণ্যের গুণগত মান সম্পর্কে উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়ে (বাকৃবি) জাতীয় স্বার্থসংশ্লিষ্ট কার্যক্রমের আওতায় ৭ সদস্যের একটি টাস্কফোর্স গঠন করেছে। গত বৃহস্পতিবার বাকৃবির ভিসি প্রফেসর ড. লুৎফুল হাসানের নির্দেশে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকদের নিয়ে এ টাস্কফোর্স গঠন করা হয়।

বিশ^বিদ্যালয় সূত্র জানায়, গঠিত টাস্কফোর্সের কার্যপরিধি হলো দুধ ও দুগ্ধ পণ্য উৎপাদনকারী  দেশের বিভিন্ন খামার ও প্রতিষ্ঠান এবং বিভিন্ন       স্থান ও পর্যায় থেকে দুধ ও দুগ্ধ পণ্যের নমুনা সংগ্রহ করা। এর গুণগতমান নির্ণয় করা। অতি দ্রুত গবেষণালব্ধ ফলাফল সংবলিত বিস্তারিত প্রতিবেদন দাখিল করা এবং এ প্রসঙ্গে সুপারিশ প্রদান করা।

টাস্কফোর্সে বিশ্ববিদ্যালয়ের ডেইরি বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদকে চেয়ারম্যান এবং ডেইরি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আশিকুল ইসলামকে সদস্য-সচিব করা হয়েছে। টাস্কফোর্সের অন্য সদস্যরা হলেন ডেইরি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম, বাউরেসের পরিচালক অধ্যাপক ড. এম.এ.এম. ইয়াহিয়া খন্দকার, মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগের অধ্যাপক ড. এস.এম. লুৎফুল কবির, কৃষি রসায়ন বিভাগের অধ্যাপক ড. রাজিয়া সুলতানা এবং ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলাম।

সর্বশেষ খবর