শনিবার, ২৭ জুলাই, ২০১৯ ০০:০০ টা

শিল্পকলায় সুরের মাধুর্য

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় সুরের মাধুর্য

বৃষ্টির ছন্দের সঙ্গে শাস্ত্রীয় সংগীতের সুরের মিতালিতে অনবদ্য এক শৈল্পিক সন্ধ্যা উপভোগ করেছে রাজধানীর শিল্পানুরাগীরা। আর শিল্পীরাও রাগের খেলায় বর্ষাকে বরণ করে নিলেন সুরের অনিন্দ্যতায়। কণ্ঠসংগীতের সঙ্গে সরোদ, সেতার ও তবলার বিনিসুতোর বন্ধনে শিল্পকলায় ছড়িয়ে পড়ে সুরের মাধুর্য।

মনোমুগ্ধ পরিবেশনার শৈল্পিকতায় মিলনায়তন প্লাবিত হয় সুরের বন্যায়। এমন চিত্রকল্পই চিত্রিত হয়েছিল শিল্পকলা একাডেমিতে শুরু হওয়া দুই দিনের ‘মালহার উৎসব’ এর উদ্বোধনী দিনে। ভারতীয় হাইকমিশন, ঢাকার উদ্যোগে ও ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের আয়োজনে গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে বসে এই আসর। এতে অংশ নেয় ভারত ও বাংলাদেশের শাস্ত্রীয় সংগীতের স্বনামধন্য শিল্পীরা। শাস্ত্রীয় এই আসরের শুরুতেই বর্ষার রাগ ‘মালহার’ পরিবেশন করেন শিল্পীরা। এরপর মিয়া কি মালহার রাগে কণ্ঠের সুধা সমগ্র মিলনায়তনে ছড়িয়ে দেন ভারতের শিল্পী শায়নি সিন্ধে শেঠি। সেতারে বর্ষার রাগ তুলে আরও একবার নিজের শ্রেষ্ঠত্বের প্রমাণ তুলে ধরেন ভারতীয় প্রখ্যাত পি ত কুশল দাস। তার সঙ্গে তবলায় সঙ্গত করেন আরেক প্রখ্যাত পি ত শুভংকর ব্যানার্জি। উদীচীর রবীন্দ্র-নজরুল-সুকান্ত জয়ন্তী : বাংলা সাহিত্যের তিন মহীরুহ, অসাম্প্রদায়িক ও সাম্যবাদী চেতনার আধার, মৌলবাদবিরোধী লড়াইয়ের অনুপ্রেরণা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম এবং সাম্যবাদের কবি সুকান্ত ভট্টাচার্যের জয়ন্তী উদযাপন করল বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। গতকাল বিকালে শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে উদযাপন করা হয় এই তিন মহান সাহিত্যিকের নানা সৃষ্টি, তুলে ধরা হয় বর্তমান সময়ে তাদের রচনাবলির প্রাসঙ্গিকতা। অনুষ্ঠানের শুরুতেই ‘মন মোর মেঘের সঙ্গী’ গানটির সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করেন উদীচী গুলশান শাখার নৃত্যশিল্পীরা। তাদের অনবদ্য পরিবেশনার পর শুরু হয় আলোচনা পর্ব। উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি নিবাস দে’র সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নিরঞ্জন অধিকারী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষক দীপ্তি রানী দত্ত। এ ছাড়াও, আলোচনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদ। আলোচনা পর্বের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উদীচী ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক ইকবালুল হক খান।

অনুষ্ঠানের দ্বিতীয়ার্ধে কথায় ও কবিতায়, সংগীত, নৃত্যে মহান তিন কবির অনবদ্য সৃষ্টিসমূহ মঞ্চায়ন করেন উদীচীর শিল্পী-কর্মীরা। এ পর্বে নানা পরিবেশনা নিয়ে মঞ্চে আসে উদীচী ঢাকা মহানগর সংসদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদ, মিরপুর, গেন্ডারিয়া, কাফরুল, উত্তরা, সাভার, তুরাগ, গুলশান, বাড্ডা, কল্যাণপুর এবং তেজগাঁও শাখা সংসদের শিল্পী-কর্মীরা।

সর্বশেষ খবর