রবিবার, ২৮ জুলাই, ২০১৯ ০০:০০ টা

মিয়ানমার প্রতিনিধি দলের কথায় বিশ্বাস করেননি রোহিঙ্গারা

ক্যাম্প পরিদর্শনে মিয়ানমারের সচিবসহ কর্মকর্তারা

কক্সবাজার প্রতিনিধি

মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ের নেতৃত্বে একটি প্রতিনিধি দল গতকাল কক্সবাজারে পালিয়ে আসা রোহিঙ্গাদের দেখতে গিয়ে নানা আশ্বাস দিলেও ভুক্তভোগী রোহিঙ্গারা তাদের কথায় বিশ্বাস করেনি। এ অবস্থায় প্রতিনিধি দলটি আরও আলোচনার কথা জানিয়েছে। কুতুপালং এক্সটেনশন-৪ রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পর সেখানে এ প্রতিনিধি দলের সঙ্গে গতকাল উভয় পক্ষে বৈঠক হয়। এ বৈঠকে রোহিঙ্গা নেতারা বরাবরের মতো তাদের বিভিন্ন দাবি-দাওয়া তুলে ধরলে মিয়ানমারের প্রতিনিধি দলের নেতৃত্বে থাকা দেশটির পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ে বলেন, ‘এটি মিয়ানমার সরকার বিবেচনা করছে। আমরা আপনাদের ফিরিয়ে নিতে এসেছি। রাখাইনে আপনাদের জন্য ঘরবাড়ি, স্কুলসহ যাবতীয় সুযোগ-সুবিধার ব্যবস্থা করা হয়েছে। আপনারা (রোহিঙ্গা) মিয়ানমারে ফিরে যান।’ তবে তার কথায় আশ্বস্ত হতে পারেননি রোহিঙ্গা নেতারা। রোহিঙ্গাদের বিশ্বাস ও আস্থা অর্জন করতে না পারায় মিয়ানমারের প্রতিনিধি দলটি জানিয়েছে, আলোচনা অব্যাহত থাকবে।

এর আগে ১৫ সদস্যের প্রতিনিধি দলটি সকাল ১০টার দিকে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছে। এরপর ইনানীতে অবস্থিত রয়েল টিউলিপ হোটেল হয়ে দুপুর সাড়ে ১২টার দিকে উখিয়ার কুতুপালং এক্সটেনশন-৪ রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন প্রতিনিধি দলের সদস্যরা। পরিদর্শন শেষে দুপুর ১টার দিকে রোহিঙ্গা নেতাদের সঙ্গে বৈঠক করেন তারা। এ সময় রোহিঙ্গা ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম, অতিরিক্ত কমিশনার শামসুদ্দোজা নয়ন, অতিরিক্ত জেলা প্রশাসক এস এম সরওয়ার কামালসহ ‘আরআরআরসি’ জেলা প্রশাসন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা ও আন্তর্জাতিক বিভিন্ন দাতা সংস্থার লোকজন উপস্থিত ছিলেন। কক্সবাজারে সফরে আসা মিয়ানমারের উচ্চপর্যায়ের প্রতিনিধি দলের সঙ্গে রয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক জোট আসিয়ানের দুর্যোগব্যবস্থাপনা বিষয়ক আহা সেন্টারের একটি প্রতিনিধি দলও। আহা সেন্টার ও মিয়ানমারের প্রতিনিধি দল একসঙ্গে রোহিঙ্গাদের রাখাইনে ফিরিয়ে নিতে আলোচনার মাধ্যমে রোহিঙ্গাদের বুঝিয়েছেন। এ সময় প্রতিনিধি দলটি রোহিঙ্গাদের জন্য মিয়ানমার সরকার যেসব কাজ করছে সেগুলো তুলে ধরেন। বৈঠকে উপস্থিত ছিলেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ্দোজা নয়ন। তিনি জানিয়েছেন, প্রতিনিধি দলের সদস্যরা কয়েকটি ক্যাম্পে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেছেন এবং রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিতে সেখানে কী ধরনের সুযোগ-সুবিধা তৈরি করা হয়েছে সে ব্যাপারে তাদের জানিয়েছেন। মিয়ানমারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে অংশ নেওয়া কয়েকজন রোহিঙ্গা নেতা জানান, বৈঠকে প্রত্যাবাসন ইস্যুতে যৌথ ডায়ালগে সম্মতি জানিয়েছেন মিয়ানমারের প্রতিনিধিরা।

বৈঠকে অংশ নেওয়া রোহিঙ্গা নেতা মুহিব উল্লাহ বলেন, ‘দ্বিতীয়বারের মতো মিয়ানমারের প্রতিনিধি দল রোহিঙ্গা ক্যাম্পে এসে আমাদের সঙ্গে আলাপ করেছেন। আমাদের মিয়ানমারের ফিরে যাওয়ার কথা বলেছেন। কিন্তু, কীভাবে, কখন মিয়ানমারে ফিরে যাব সে ব্যাপারে তারা আশ্বস্ত করেননি। আমরা আমাদের মৌলিক অধিকারগুলো ফিরিয়ে দিতে বারবার তাদের অনুরোধ করেছি। কিন্তু, মিয়ানমার কথা দিয়ে কথা রাখেনি।’ রোহিঙ্গা নেতা জোবায়ের হোসেন বলেন, ‘আমরা ৪০ জন রোহিঙ্গা নেতা বৈঠকে অংশ নিয়েছি। আমাদের সবার একই দাবি ছিল আমাদের প্রথমে মিয়ানমারের নাগরিক হিসেবে স্বীকৃতি দিতে হবে। অবাধ চলাফেরার সুযোগ দেওয়াসহ একটি দেশের নাগরিকরা যেসব সুযোগ-সুবিধা পায়, তা আমাদের দিতে হবে। উত্তরে মিয়ানমারের প্রতিনিধি দল বলছে, সেটি মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনা করে আমাদের জানাবে এবং নিয়মিত সংলাপে বসতে চেষ্টা করবে।’ আরেক রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ বলেন, ‘মিয়ানমার আমাদের কোনোদিনও ফিরিয়ে নেবে না। এটি একটি নাটক। আন্তর্জাতিকভাবে যখন মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি হয়, তখনই তাদের নানা ফন্দি শুরু করে মিয়ানমার সরকার। আজকের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন এটির একটি অংশ।’

সর্বশেষ খবর