বৃহস্পতিবার, ৮ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

কোরবানির পশুর হাট কাল থেকে জমবে

নিজস্ব প্রতিবেদক

ঢাকায় জমতে শুরু করেছে কোরবানির পশুর হাট। আগামীকাল শুক্রবার থেকে সব পশুর হাট পুরোদমে জমে উঠবে। এদিকে গত দুই দিন ধরে ঢাকার হাটগুলোয় পশু বিক্রি শুরু হয়েছে। ব্যাপারি, ক্রেতা, হাট ইজারাদারসহ সংশ্লিষ্টরা বলছেন, এখন পর্যন্ত গরুর দাম তুলনামূলক সহনীয়। তবে বাজারের যে চিত্র দেখা যাচ্ছে, তাতে বড় ধরনের কোনো কৃত্রিম সংকট তৈরি করা না হলে দাম সহনীয় থাকবে। কারণ, বাজারে প্রচুর গরু উঠেছে। ব্যাপারিদের কেউ কেউ এবার লোকসানের আশঙ্কার কথা বলছেন। কয়েকজন ব্যাপারি এই প্রতিবেদককে জানান, এবার ঢাকার হাটগুলোয় বিভিন্ন জেলা থেকে প্রচুর গরু এসেছে। রাজধানীর মুগদা, কমলাপুর, গোপীবাগ ও মানিকনগর অস্থায়ী হাট ঘুরে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এ চিত্র পাওয়া গেছে। ঢাকার দুই সিটি করপোরেশন মিলিয়ে এবার মোট হাট বসেছে ২৩টি। দরপত্র অনুযায়ী আজ বৃহস্পতিবার থেকে তিন দিন ও ঈদের দিন মিলিয়ে মোট চার দিন রাজধানীর অস্থায়ী কোরবানির পশুর হাট বসার কথা। কিন্তু কয়েক দিন ধরে হাটে প্রচুর গরু আসছে এবং বিক্রিও হচ্ছে। আগামীকাল ছুটির দিনে সকাল থেকেই অনেক ক্রেতাসমাগম ঘটবে বলে বিক্রেতাদের প্রত্যাশা। এই দিনই মূল বেচাকেনার টার্গেটে রেখেছেন তারা। কমলাপুর স্টেডিয়ামসংলগ্ন অস্থায়ী হাটে গতকাল সকালে কথা হয় নওগাঁর গরু ব্যাপারি শহিদুল হকের সঙ্গে। তিনি জানান, এবার বড় আকৃতির ১২টি গরু এনেছেন। একেকটি গরুর দাম যেখানে ৩ লাখ টাকা প্রত্যাশা করছেন, সেখানে ক্রেতারা দাম বলা শুরু করছেন ১ লাখ ১০ হাজার থেকে। তার মতে, খরচের দামই বলছেন না ক্রেতারা। এ সময় পাশেই সোহরাব নামে আরেকজন ব্যাপারি বলেন, গতবারের চেয়ে এবার একটু দাম কম বলছেন ক্রেতারা। তবে এখনো হাতে তিন দিন সময় আছে, এর মধ্যে দাম ওঠানামা করতেও পারে। শরীয়তপুরের এক ব্যাপারি বলেন, গতবার একটি গরুর দাম ১ লাখ ৬০ হাজার টাকা বলেছিল বলে ফিরিয়ে নিয়ে যাই। কিন্তু এবার সেই গরুর দাম এখন পর্যন্ত কেউ বলছে না। শুধু দাম জিজ্ঞাসা করেই চলে যাচ্ছে।

মালেক নামে মাদারীপুরের শিবচরের এক ব্যাপারি জানান, তার একটি গরুর দাম এলাকাতেই উঠেছিল ১ লাখ ১০ হাজার টাকা। অথচ তিনি চেয়েছিলেন আড়াই লাখ টাকা। এখানে দুজন ক্রেতা এসে দাম বলেছেন ৯০ হাজার থেকে ১ লাখ টাকা।

বাজারে পর্যাপ্ত গরু আসায় ক্রেতারা এখন পর্যন্ত খুশি। অনেকে হাট ঘুরে বাজার যাচাই করছেন। কেউ কেউ গরু পছন্দ করে চলে যাচ্ছেন। তবে গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত কমলাপুরসংলগ্ন অস্থায়ী হাটে সারিবদ্ধভাবে কোরবানির পশুবোঝাই ট্রাক ঢুকতে দেখা গেছে।

মিজানুর রহমান নামে এক ক্রেতা বলেন, ‘এখনো কোনো গরু কেনার সিদ্ধান্ত নিইনি। হাট ঘুরে দেখছি কী পরিমাণ, কেমন গরু উঠেছে। এবার দাম খুব বেশি না, সামঞ্জস্যপূর্ণ আছে। হাটের বেশির ভাগই বড় আকারের গরু।’

সালাউদ্দিন নামে হাটের এক মাঠকর্মী জানান, ‘আগেই অনেক গরু এসেছে। এখনো ট্রাকে ট্রাকে গরু আসছে। স্টেডিয়ামের আশপাশের ফাঁকা জায়গা গরুতে পরিপূর্ণ হয়ে গেছে।’

সর্বশেষ খবর