বুধবার, ২১ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

বঙ্গবন্ধুকে নিয়ে প্রদর্শনী শুরু

সাংস্কৃতিক প্রতিবেদক

বঙ্গবন্ধুকে নিয়ে প্রদর্শনী শুরু

চলছে শোকের মাস আগস্ট। জাতির জীবনে বেদনাবিধুর এই মাস। এ মাসেই বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করেছিল ষড়যন্ত্রকারীরা। স্বাধীনতার মহান স্থপতিকে স্মরণে মাসজুড়েই চলছে নানা  আয়োজন। এরই অংশ হিসেবে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনের দুর্লভ আলোকচিত্র নিয়ে প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)। প্রদর্শনীতে স্থান পেয়েছে বঙ্গবন্ধুর পারিবারিক, রাজনৈতিক ও সংগ্রামী কর্মময় জীবনের বেশ কিছু দুর্লভ আলোকচিত্র। গতকাল সকালে বিসিএসআইআর-এর ক্যাম্পাসের অফিসার্স ক্লাবে সাত দিনের এই প্রদর্শনীর উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। এতে বিশেষ অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি সচিব মো. আনোয়ার হোসেন। ২৬ আগস্ট শেষ হবে সপ্তাহব্যাপী এই প্রদর্শনী।

স্বেচ্ছায় রক্তদান : জাতীয় শোক দিবস উপলক্ষে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করেছে সংস্কৃতি মন্ত্রণালয়। গতকাল সকাল ১০টায় জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী প্রদর্শনী গ্যালারিতে এই কর্মসূচির উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। এ সময় আরও উপস্থিত ছিলেন সংস্কৃতি সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের সহযোগিতায় এ কর্মসূচির বাস্তবায়ন করে জাতীয় জাদুঘর। সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলে এই কার্যক্রম। ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা’র ২য় পর্ব : জাতীয় শোক দিবস পালনের মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হলো ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা’ কর্মসূচির ২য় পর্ব। গতকাল একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত এ আয়োজনে স্মারক বক্তৃতা প্রদান করেন কথাসাহিত্যিক সেলিনা  হোসেন। ‘মানবিক দর্শনের ঋদ্ধ মানুষ : শেখ মুজিবুর রহমান’ শিরোনামে বক্তৃতায় বঙ্গবন্ধুর জীবনের নানা দিক তুলে ধরেন তিনি। শিল্পকলা একাডেমির নিয়মিত এ অনুষ্ঠানের মাধ্যমে ১০০টি স্মারক বক্তৃতার আয়োজন করা হবে। গত ৭ আগস্ট কর্মসূচির শুরু হয়। প্রথম পর্বে স্মারক বক্তৃতা করেন জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম।

শিল্পকলায় তিন নাটক : শিল্পকলা একাডেমির তিন মিলনায়তনে মঞ্চায়ন হলো তিনটি নাটক। এর মধ্যে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় সেন্টার ফর এশিয়ান থিয়েটার প্রযোজিত নাটক ‘স্তালিন’, পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় শব্দ নাট্যচর্চা কেন্দ্রের নাটক ‘তৃতীয় একজন’ ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় স্পেস অ্যান্ড অ্যাকটিং রিসোর্স সেন্টার প্রযোজিত নাটক ‘দুই আগন্তুক বনাম করবী ফুল’। সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট নেতা যোসেফ স্তালিনের জীবনী নিয়ে রায়হান আখতারের ভাষান্তরে ‘স্তালিন’ এর নির্দেশনায় ছিলেন কামালউদ্দিন নীলু। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শাহাদাত, সাবিনা সুলতানা, রায়হান আখতার, এ কে আজাদ, মোহাম্মদ রাফী সুমন, শাওন কুমার দে, শিপ্রা দাস, শান্তনু চৌধুরী, সুব্রত প্রসাদ প্রমুখ।

সর্বশেষ খবর