শিরোনাম
রবিবার, ২৫ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

পট চিত্রাঙ্কনে অন্যরকম দিন

সাংস্কৃতিক প্রতিবেদক

পট চিত্রাঙ্কনে অন্যরকম দিন

ষোলো বছরের ঊর্ধ্ব বয়সীদের নিয়ে পট চিত্রাঙ্কন ও কর্মশালার আয়োজন করেছে অন্তর কথা সংস্কৃতিচর্চা ও বিকাশ কেন্দ্র। কর্মশালার পাশাপাশি অনুষ্ঠানে প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের সনদপত্র বিতরণ ও পটচিত্রের প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার ৪ নম্বর কক্ষে অনুষ্ঠিত হয় এই আয়োজন। অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীরা ছাড়াও এতে আরও উপস্থিত ছিলেন অতিথি শিল্পী কাজী আনিসুল হক বরুণ, পটচিত্র প্রশিক্ষক পটুয়া নাজির হোসেন, অভিনেতা কল্লোল চৌধুরী, কাজী রাকীব ও অন্তর কথা বিকাশ কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও আহ্বায়ক রহিম সুমন। সকাল ১০টায় শুরু হয়ে কর্মশালা চলে একটানা দুপুর ২টা পর্যন্ত। এর আগে পটুয়া নাজির হোসেনের পটচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন অতিথি শিল্পী কাজী আনিসুল হক বরুণ। বঙ্গবন্ধুর জয়যাত্রা : বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধুর জয়যাত্রা’ শীর্ষক গ্রন্থ প্রকাশ করেছে বাংলাদেশ ইতিহাস সম্মিলনী। সংগঠনটির একক বক্তৃতাগুলো নিয়ে প্রকাশিত বইটির সম্পাদনা করেছেন মুনতাসীর মামুন ও তপন পালিত। গতকাল বিকালে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা ও তার বাস্তবায়ন’ শীর্ষক একক বক্তৃতানুষ্ঠানে বইটির মোড়ক উন্মোচন করা হয়। এতে একক বক্তৃতা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান।

ইতিহাস সম্মিলনীর সভাপতি অধ্যাপক মুনতাসীর মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন ফোকলোরবিদ শামুসজ্জামান খান ও শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী। গ্রন্থকেন্দ্রের পাঁচ দিনের আয়োজন : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ থেকে পাঠ নিয়ে পাঁচ স্কুলের প্রতিযোগিতার আয়োজন করেছে জাতীয় গ্রন্থকেন্দ্র। অনুষ্ঠানে থাকছে বঙ্গবন্ধুবিষয়ক গ্রন্থের প্রদর্শনী, বঙ্গবন্ধুর লেখা গ্রন্থ থেকে পাঠ ও প্রতিযোগিতা। আজ রবিবার শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় শুরু হচ্ছে ব্যতিক্রমী এ আয়োজন। সকাল ১০টায় আয়োজনের উদ্বোধন করবেন সংস্কৃতিসচিব ড. আবু হেনা মোস্তফা কামাল। এতে অংশ নিচ্ছে নারায়ণগঞ্জ হাই স্কুল অ্যান্ড কলেজ, রাজধানীর রাজউক উত্তরা মডেল কলেজ, আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, মোহাম্মদপুর প্রি-পারেটরি স্কুল অ্যান্ড কলেজ এবং বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজের ৫০ জন শিক্ষার্থী।

 অনুষ্ঠানে শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পাঠ ও প্রতিক্রিয়া তুলে ধরবেন তাদের শিক্ষক, অভিভাবক, সহপাঠী অতিথি ও বিচারকম-লীর সম্মুখে। গতকাল জাতীয় গ্রন্থ ভবনের সেমিনার কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক কবি মিনার মনসুর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর