বুধবার, ২৮ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

ডেঙ্গু আক্রান্ত আরও তিনজনের মৃত্যু

প্রতিদিন ডেস্ক

ডেঙ্গু আক্রান্ত আরও তিনজনের মৃত্যু

দেশের তিন জেলায় ডেঙ্গু আক্রান্ত আরও অন্তত তিনজনের মৃত্যু হয়েছে বলে চিকিৎসকরা জানিয়েছেন। গতকাল সকাল ১০টার দিকে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫৫ বছর বয়সী এক নারী, প্রায় একই সময় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এক কিশোর এবং সোমবার মধ্যরাতে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে এক তরুণের মৃত্যু হয়। ডেথ রিভিউ প্রক্রিয়া শেষে এ বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে মোট ৪৭ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদফতর।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১২৯৯ জন। এর মধ্যে ঢাকা শহরে হাসপাতালে ভর্তি হয়েছেন ৬০৮ জন এবং অন্য বিভাগের হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৯১ জন। 

গাজীপুর : গাজীপুর সিটি করপোরেশনের সামন্তপুর এলাকায় ডেঙ্গু আক্রান্ত হয়ে এক স্কুল শিক্ষার্থী ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। মৃত মেহেদী হাসান জিসান স্থানীয় ছোট দেওড়া অগ্রণী উচ্চবিদ্যালয়ের ৯ম শ্রেণির ছাত্র এবং কৃষক বিল্লাল হোসেন ফকিরের ছেলে। অকালে এমন কিশোরের মৃত্যুতে পুরো পরিবারে বইছে শোকের ছায়া। শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার প্রণয় ভূষণ দাস জানান, গত ২৩ আগস্ট ডেঙ্গু আক্রান্ত জিসানকে এ হাসপাতালে ভর্তি করা হয়। এখানে চিকিৎসার পর গুরুতর অবস্থায় চিকিৎসকরা জিসানকে ২৬ আগস্ট ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার (গতকাল) জিসানের মৃত্যু হয়। ঝিনাইদহ : জেলার কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু আক্রান্ত এক নারীর মৃত্যু হয়েছে। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা চিকিৎসক হুসাইন শাফায়াত জানান, মঙ্গলবার সকাল পৌনে ১০টায় তাদের হাসপাতালে সুফিয়া বেগম (৫৫) নামে এই নারী মারা যান। সুফিয়া উপজেলার বানুড়িয়া গ্রামের আবদুর রহিমের স্ত্রী। সোমবার সকালে জ্বর ও মাথাব্যথা নিয়ে তিনি ওই হাসপাতালে ভর্তি হন। চিকিৎসক হুসাইন বলেন, ‘পরীক্ষায় সুফিয়ার ডেঙ্গু ধরা পড়ে। তার রক্তের প্লাটিলেট ছিল ১ লাখ ৮০ হাজার। পিসিভি ৩৬ এবং এনএস-১ পজেটিভ। তাকে এখানে চিকিৎসা দেওয়া হচ্ছিল। মঙ্গলবার সকাল ৯টা ৪৫ মিনিটের দিকে বাথরুমে গিয়ে তিনি হঠাৎ বেশি অসুস্থ হয়ে পড়েন। এরপর তাকে পরিবারের লোকজন হাসপাতালের বেডে শুয়ে দিলে সেখানেই  তিনি মারা যান।’ রংপুর : ডেঙ্গু নিয়ে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি এক যুবক চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। হাসপাতালের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক সাইদুজ্জামান রিবেল জানান, সোমবার রাত ২টার দিকে মাহতাব (২৪) নামে ওই যুবকের মৃত্যু হয়। সাইদুজ্জামান বলেন, ডেঙ্গু রোগ নিয়ে গত ১৮ আগস্ট রংপুর হাসপাতালে ভর্তি হন মাহতাব। কুমিল্লা :  গত ২৪ ঘণ্টায় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালসহ কুমিল্লার বিভিন্ন হাসপাতালে ১৫ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছে। এ পর্যন্ত জেলার বিভিন্ন হাসপাতালে  ১০০৩ জন রোগী ভর্তি হলেও বর্তমানে চিকিৎসাধীন আছে ৫৬ জন। চিকিৎসা শেষে বাড়ি ফিরেছেন ৯৪৭ জন।  এ তথ্য জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান।

বরিশাল :   বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে বিগত ২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছে ৪১ জন। এই সময়ে চিকিৎসায় সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৪২ জন রোগী। গতকাল সকাল পর্যন্ত হাসপাতালে চিকিৎসাধীন ছিল ১৬৬ জন ডেঙ্গু রোগী। হাসপাতােেল চিকিৎসাধীন অবস্থায় ইতিপূর্বে মারা গেছে ৬ জন ডেঙ্গু রোগী। এদিকে ডেঙ্গু বিষয়ে সরেজমিন জরিপ এবং রোগতত্ত্ব ও কীটতত্ত্ব বিষয়ে গবেষণার জন্য বরিশাল এসেছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের ১৯ সদস্যের একটি প্রতিনিধি দল। গতকাল মঙ্গলবার দুপুরে তারা বরিশাল শেরবাংলা মেডিকেল কলেজ  হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীদের রক্তের নমুনা সংগ্রহ করেন। দলটি নগরীর বিভিন্ন স্থান থেকে এডিস মশার উৎপত্তি ও ঘনত্ব, মশার প্রাদুর্ভাবের কারণ এবং ডেঙ্গু সংক্রমণের হার বিষয়ে গবেষণা ও তথ্য সংগ্রহ করছে বলে জানান ঢাকার আইইডিসিআর গবেষক এবং রোগতত্ত্ববিদ ডা. মো. ওমর কাইয়ুম। বগুড়া : বগুড়ায় গত ২৪ ঘণ্টায় মাত্র ১৩ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। গত ৪৮ ঘণ্টায় এ সংখ্যা ছিল ২৭ জন। গতকাল দুপুরে বগুড়া সিভিল সার্জন ডা. গওসুল আজিম চৌধুরী জানান, বর্তমানে জেলায় ৭৮ জন রোগী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে সরকারি ও বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। এদের মধ্যে শিশুসহ ৫৭ জন রোগী শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি আছেন। এ ছাড়া সরকারি মোহাম্মদ আলী হাসপাতালে সাতজন, শেরপুর স্বাস্থ্য কমপ্লেক্সে চারজন, সামছুন্নাহার ক্লিনিকে দুই ও ইসলামী হাসপাতালে দুজন, ইনডিপেনডেন্ট হাসপাতালে একজন এবং টিএমএসএস রফাতুল্লাহ হাসপাতালে পাঁচজন রোগী চিকিৎসাধীন রয়েছেন। ফরিদপুর : ফরিদপুর জেলায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা কমছে না। গত ২৪ ঘণ্টায় ফরিদপুর জেলার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৫১ জন। এর মধ্যে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন ২৮ জন। বাকিরা বেসরকারি বিভিন্ন ক্লিনিকে ভর্তি রয়েছেন। কুষ্টিয়া :  এবার একই গ্রামে সন্ধান মিলেছে প্রায় ৪৫ জন ডেঙ্গু রোগীর। যদিও সরকারি হিসেবে আক্রান্তের সংখ্যা ৩৮। এ ঘটনা ঘটেছে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার ছাতারপাড়া গ্রামে। এ ঘটনায় ডেঙ্গু আতঙ্ক ছড়িয়েছে আশপাশের গ্রামগুলোতে।

সর্বশেষ খবর