বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
বিএনপির ১০ দফা সুপারিশ

রোহিঙ্গা ইস্যুতে জাতীয় ঐক্য চাই : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকারকে ফের জাতীয় ঐক্যের আহ্বান জানিয়ে ১০ দফা সুপারিশ করেছে বিএনপি। গতকাল বিকালে রোহিঙ্গা সমস্যার ওপর এক গোলটেবিল আলোচনায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই আহ্বান জানান।

তিনি বলেন, ‘রোহিঙ্গা ইস্যুতে জাতিকে ঐক্যবদ্ধ করতে হবে, এর কোনো বিকল্প নেই। ঐক্যবদ্ধ জাতিকে নিয়েই এই সমস্যার সমাধান করার জন্য এগিয়ে যেতে হবে। রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে হলে অবশ্যই তাদের নিরাপত্তা, নাগরিকত্ব ও তাদের প্রত্যাবাসনে পরিবেশ সৃষ্টি করতে হবে। সেটা সরকার পারেনি। এই সরকারের ব্যর্থতা, অনভিজ্ঞতা, নতজানু পররাষ্ট্রনীতি তাদের এমন জায়গায় নিয়ে গেছে যে, মিয়ানমারের ট্রাপের মধ্যে পড়ে গেছে এই সরকার। এখান থেকে তাদের বেরিয়ে আসতে হবে।’ ১০ দফা সুপারিশের মধ্যে আছে, জাতীয় ঐক্য সৃষ্টি,  রোহিঙ্গাদের প্রত্যাবাসনে তাদের নাগরিকত্ব, নিরাপত্তা, নিজের মাতৃভূমিতে অবাধ চলাচলের নিশ্চিতকরণ, বন্ধুপ্রতিম রাষ্ট্রগুলোকে নিয়ে রোহিঙ্গা সমস্যার সমাধানে মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টি করা, প্রত্যাবাসনের আগে ও পরে জাতিসংঘের তত্ত্বাবধানে মিয়ানমারের পরিস্থিতি পর্যবেক্ষণে সুযোগ রাখা,  রোহিঙ্গা ইস্যুকে কেন্দ্র করে যাতে জঙ্গি ও সন্ত্রাসবাদ সৃষ্টি হতে না পারে সে ব্যাপারে সরকারকে যথাযথ ব্যবস্থা নেওয়া প্রভৃতি। রাজধানীর গুলশানে লেক শোর হোটেলে বিএনপির উদ্যোগে ‘রোহিঙ্গা সংকট ও বাংলাদেশের ভূমিকা’ শীর্ষক এই গোলটেবিল আলোচনা সভার আয়োজন করা হয়। এতে বিএনপি নেতারা ছাড়াও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, কানাডা, ফ্রান্স, অস্ট্রেলিয়া, জাপান, ভারত, পাকিস্তান, নরওয়ে, সুইডেন, সুইজারল্যান্ড, আফগানিস্তান, তুরস্ক, জাতিসংঘ, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালসহ বিভিন্ন দেশের কূটনীতিক ও কর্মকর্তারা অংশ নেন।

দলের সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদের পরিচালনায় আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। এতে রোহিঙ্গাদের আগমনের প্রেক্ষাপট, জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের প্রতিবেদন এবং রোহিঙ্গা প্রত্যাবাসনে তাদের নাগরিকত্ব ও নিরাপত্তা নিশ্চিতকরণে নানা দিক তুলে ধরা হয়। বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আবদুল মইন খান, গণস্বাস্থ্য সংস্থার ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, সাবেক কূটনীতিক রিয়াজ রহমান, অর্থনীতিবিদ অধ্যাপক মাহবুব উল্লাহ, সাবেক রাষ্ট্রদূত সিরাজুল ইসলাম, সাবেক সচিব মোফাজ্জল করিম, শিক্ষাবিদ অধ্যাপক দিলারা চৌধুরী ও অধ্যাপক সুকোমল বড়ুয়া।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘রোহিঙ্গাদের সসম্মানে দেশে ফেরার ব্যবস্থা করতে হবে। তাদের নাগরিকত্ব, তাদের নিরাপত্তা, তাদের চলাচলের স্বাধীনতা, তাদের বাড়ি-ঘর-সম্পত্তি ফিরিয়ে দেওয়ার গ্যারান্টি নিশ্চিত করতে বাংলাদেশ সরকারকে শক্তিশালী ভূমিকা রাখতে হবে। আন্তর্জাতিক ক্ষেত্রে বন্ধু বৃদ্ধি করে মিয়ারমারের ওপর চাপ সৃষ্টি করতে হবে। জাতীয় ঐক্য ছাড়া রোহিঙ্গা সমস্যার সমাধান সম্ভব নয়।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর