শুক্রবার, ৩০ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

শিল্পকলায় শেখ সাদী

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় শেখ সাদী

ইতিহাস, দর্শন ও সাহিত্যের এক অনন্য মিশেল পারস্যের মহাকবি শেখ সাদীর (রহ.) জীবন ও কর্মের কিয়দংশ নিয়ে নাটকের দল চন্দ্রকলা থিয়েটার মঞ্চায়ন করেছে ইতিহাসভিত্তিক একক নাটক ‘শেখ সাদী’।

গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। এটি ছিল দলটির ১৮তম প্রযোজনার উদ্বোধনী মঞ্চায়ন। অপূর্ব কুমার কুন্ডুর রচনায় নাটকটির নির্দেশনা ও নাম ভূমিকায় একক অভিনয় করেন এইচ আর অনিক। ‘শেখ সাদী’র  প্রযোজনা সহযোগী ছিল ঢাকাস্থ ইরানিয়ান কালচারাল সেন্টার। ‘অসমাপ্ত আত্মœজীবনী’ পাঠ প্রতিযোগিতার সমাপনী : বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোকদিবস ২০১৯ উপলক্ষে শিল্পকলা একাডেমিতে শেষ হয়েছে জাতীয় গ্রন্থকেন্দ্র ‘বঙ্গবন্ধু বিষয়ক পুস্তক প্রদর্শনী ও ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ পাঠ প্রতিযোগিতা। প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছে বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির ছাত্র আবরার মাহমুদ হাসান। দ্বিতীয় স্থান অধিকার করেছে যৌথভাবে আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির ছাত্রী আফিয়া ফারজানা, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজের সপ্তম শ্রেণির ছাত্র নাফিস রাইয়ান মৃধা (শ্রেষ্ঠ) ও বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির ছাত্র রাইয়ান তৌসিফুর রহমান এবং তৃতীয় স্থান অধিকার করেছে রাজউক উত্তরা মডেল কলেজের সপ্তম শ্রেণির ছাত্রী মাসিয়া মৃত্তিকা হাবিব মিমি।

গতকাল বিকালে একাডেমির চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠানের সমাপনী আয়োজনে প্রতিযোগীদের সনদপত্র প্রদান করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।  গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজউক উত্তরা মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শওকত আলম, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি মো. আরিফ হোসেন।

রাজধানীর বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ, রাজউক উত্তরা মডেল কলেজ, আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল ও কলেজ এবং নারায়ণগঞ্জ হাইস্কুল অ্যান্ড কলেজের ৫০ জন শিক্ষার্থী অংশ নেয় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের পাঠ প্রতিযোগিতায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর