শুক্রবার, ৩০ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

সপ্তাহের শেষ দিনে বড় দরপতন শেয়ারবাজারে

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের শেষ দিনে গতকাল বড় ধরনের দরপতন হয়েছে শেয়ারবাজারে। উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও। দিনের লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫০৯৬ পয়েন্টে। ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে দাম কমেছে ২৩৬টি বা ৬৭ শতাংশ কোম্পানির। ৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির। ডিএসইতে ৪০২ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৫৩ কোটি ৮০ লাখ টাকা কম। টাকার পরিমাণে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের শেয়ার। কোম্পানির ১৯ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৭২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৫৬৩ পয়েন্টে। সিএসইতে হাতবদল হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর কমেছে ১৭৯টির, বেড়েছে ৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির দর। সিএসইতে ১৭ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারবাজার থেকে ১৫০ কোটি টাকা উত্তোলন করবে রিং সাইন : ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (ডিইপিজেড) সবচেয়ে বেশি জায়গাজুড়ে ব্যবসা পরিচালনা করছে শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে যাওয়া রিং সাইন টেক্সটাইল। শতভাগ রপ্তানি পণ্য উৎপাদনকারী এই প্রতিষ্ঠানটি ১৫০ কোটি টাকা উত্তোলন করবে শেয়ারবাজার থেকে। এর মধ্যে ৯৬ কোটি ৪০ লাখ টাকা দিয়ে মেশিনারিজ ক্রয়, ৫০ কোটি টাকার ঋণ পরিশোধ ও আইপিওতে ৩ কোটি ৬০ লাখ টাকা ব্যয় করা হবে।

বিএসইসি চেয়ারম্যানের বিরুদ্ধে অভিযোগ নিষ্পত্তিতে আস্থা বাড়বে শেয়ারবাজারে : বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)  চেয়ারম্যানের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্তৃক নিষ্পত্তিতে শেয়ারবাজার সংশ্লিষ্টদের মধ্যে আস্থা বাড়াতে সহায়ক ভূমিকা রাখবে বলে মনে করছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা। গণমাধ্যমে প্রকাশিত সংবাদের বরাত দিয়ে প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দুদক শেয়ারবাজারে কারসাজি করে অর্থ আত্মসাৎ ও পাচারের অভিযোগের সত্যতা পায়নি। তাই কমিশন আশা করছে, দুদক কর্তৃক বিষয়টির নিষ্পত্তি শেয়ারবাজার সংশ্লিষ্ট সবার আস্থা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে।

সর্বশেষ খবর