শিরোনাম
শনিবার, ৩১ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

চারুকলায় ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’

সাংস্কৃতিক প্রতিবেদক

চারুকলায় ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে শুরু হলো ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক শিল্পকর্ম প্রদর্শনী। একযোগে চারুকলার জয়নুল গ্যালারি-১ ও ২ এ চলছে এ প্রদর্শনী। গতকাল বিকালে এ প্রদর্শনীর উদ্বোধন করেন বরেণ্য চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ। বঙ্গবন্ধুকে নিয়ে শতাধিক শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছে এ প্রদর্শনী। এর মধ্য থেকে শ্রেষ্ঠত্বের বিচারে সেরা পাঁচ ক্যাটাগরিতে ছয় শিল্পীকে পুরস্কৃত করা হয়। তাদের মধ্যে বঙ্গবন্ধু পুরস্কার পেয়েছেন সৈয়দ ফিদা হোসেন, শেখ ফজিলাতুন নেছা মুজিব পুরস্কার পেয়েছেন ফাইজার হোসেন, শেখ রাসেল পুরস্কার পেয়েছেন যৌথভাবে প্রসূন হালদার ও সুমিতা হালদার শ্বেতা, শেখ কামাল পুরস্কার পেয়েছেন গৌরব নাগ ও  শেখ জামাল পুরস্কার পেয়েছেন অরিজিৎ শর্মা।

পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের হাতে পুরস্কার তুলে দেন প্রদর্শনীর উদ্বোধক শিল্পী শাহাবুদ্দিন আহমেদ।

কাব্যের শৈল্পিকতায় রবীন্দ্রনাথ স্মরণ : কবিতার দীপ্ত উচ্চারণে কবিগুরুর প্রয়াণবার্ষিকী পালন করেছে আবৃত্তি সংগঠন চারুবাক। ‘দোঁহারে দেখেছি দোঁহে’ শিরোনামের এ আবৃত্তির আসরে কবিগুরুর প্রেম, পূজাসহ বিভিন্ন পর্বের কবিতা আবৃত্তি করেন বাচিকশিল্পীরা।

গতকাল সন্ধ্যায় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনের এ আয়োজনে একক কণ্ঠে হাবিবা সুলতানা আবৃত্তি করেন কবির কবিতা ‘আফ্রিকা, ও ‘অন্তর্ধান’। এ সময় কবির ‘গীতবিতান’ থেকে কিছু অংশ পাঠ করেন তিনি। এ ছাড়া আরও আবৃত্তি করেন মিতু, নাঈম, সবিতা রায়, আবদুল্লাহ আল আমিন লিয়ন, সোনিয়া চৌধুরী, ছয়িমা ইসলাম নিঝুম, সঞ্জয় সাহা প্রমুখ।

শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাতাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০১৯ উপলক্ষে মাসব্যাপী কার্যক্রমের অংশ হিসেবে সারা দেশের জেলা উপজেলায় ‘শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা’র আয়োজন করেছে শিল্পকলা একাডেমি। গতকাল সকালে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় অনুষ্ঠিত হয়েছে ঢাকা মহানগরীর প্রতিযোগিতা।  শ্রেণিভেদে ক, খ ও গ এই তিন বিভাগে পৃথক পৃথক তিনটি বিষয়ের ওপর এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

আলতাফ মাহমুদ পদক : শহীদ আলতাফ মাহমুদ পদক পেলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী এবং রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধের স্থপতি ফরিদ উদ্দিন আহমেদ ও জামী আল সাফী।

সুরস্রষ্টা শহীদ আলতাফ মাহমুদের অন্তর্ধান দিবসে গতকাল এক অনুষ্ঠানের মাধ্যমে পদকপ্রাপ্তদের হাতে পদক তুলে দেওয়া হয়। শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি ফাউন্ডেশনের আয়োজনে বিকালে শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে এই পদক প্রদান করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশনের সদস্য সচিব ও আলতাফ মাহমুদের কন্যা শাওন মাহমুদ।

সর্বশেষ খবর