শনিবার, ৩১ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

এক মাসেই আক্রান্ত ৫০ হাজার

২৪ ঘণ্টায় হাসপাতালে ১০২৫ জন, মৃত্যু ২

জয়শ্রী ভাদুড়ী

এক মাসেই আক্রান্ত ৫০ হাজার

আগস্টেই ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছেন ৫০ হাজার ৯৭৪ জন। তবে মাসের শুরুর দিকে আক্রান্তের সংখ্যা ঊর্ধ্বমুখী থাকলেও বর্তমানে কিছুটা কমতির দিকে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১ হাজার ২৫ জন এবং মারা গেছেন দুজন।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমারজেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্যানুযায়ী, গতকাল ডেঙ্গু আক্রান্ত হয়ে ঢাকার হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৬৫ জন এবং অন্য বিভাগের হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৬০ জন। ঢাকার সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ৩৩০ আর বেসরকারি ক্লিনিকে ১৩৫ জন চিকিৎসাধীন রয়েছেন। গত বৃহস্পতিবার ১ হাজার ১৮৯, বুধবার ১ হাজার ১৫৭, মঙ্গলবার ১ হাজার ২৯৯ ও সোমবার ১ হাজার ২৫১ জন ডেঙ্গু আক্রান্ত হন। এ বছর মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৬৯ হাজার ৪৩৫ জন। এর মধ্যে জানুয়ারিতে ৩৮, ফেব্রুয়ারিতে ১৮, মার্চে ১৭, এপ্রিলে ৫৮, মে-তে ১৯৩, জুনে ১ হাজার ৮৮৪, জুলাইতে ১৬ হাজার ২৫৩

ও আগস্টে গতকাল পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫০ হাজার ৯৭৪ জন। এদিকে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে মুন্নি বেগম (৫২) নামে এক রোগীর মৃত্যু হয়েছে। গতকাল সকাল ৯টার দিকে মেডিসিন ভবনের ৮০২ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মুন্নি বেগমের ছেলে ইমরান হোসেন জানান, তারা কেরানীগঞ্জের খোলামোড়া এলাকায় থাকেন। তার মায়ের নয় দিন ধরে জ্বর ছিল। পাশাপাশি শরীরেও ব্যথা ছিল। স্থানীয় একটি হাসপাতালে রক্ত পরীক্ষা করা হলেও ডেঙ্গু ধরা পড়েনি। গত পরশু তাকে ঢাকা মেডিকেলে ভর্তি করা হয়। তখন রক্ত পরীক্ষা করা হলে ডেঙ্গু ধরা পড়ে। চিকিৎসাধীন অবস্থায় গতকাল তার মায়ের মৃত্যু হয়। ঢামেক হাসপাতালের প্রশাসনিক ব্লকের ওয়ার্ড মাস্টার আবদুল গফুর জানান, সকালে মেডিসিন ওয়ার্ডে ওই নারী মারা গেলে নিয়ম অনুযায়ী মর্গ অফিসের রেজিস্টারে তার নাম অন্তর্ভুক্ত করা হয়। ডেথ সার্টিফিকেটে চিকিৎসক উল্লেখ করেছেন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে মুন্নির মৃত্যু হয়েছে। সাতক্ষীরায় ডেঙ্গু আক্রান্ত হয়ে দোলেনা খাতুন (৪০) নামে এক নারীর মৃত্যু হয়েছে। গতকাল ভোরে সাতক্ষীরা সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। দোলেনা সাতক্ষীরা সদরের ঝাউডাঙ্গা ইউনিয়নের ছয়ঘরিয়া গ্রামের মোশাররফ হোসেনের স্ত্রী। জানা যায়, এক সপ্তাহ আগে ডেঙ্গুতে আক্রান্ত হন তিনি। বাড়িতেই চিকিৎসা নিচ্ছিলেন। তবে অবস্থার অবনতি হলে বৃহস্পতিবার বিকালে তাকে সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করা হয়।

সর্বশেষ খবর