শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

টেক্সটেক ঘিরেই আগ্রহ

নিজস্ব প্রতিবেদক

টেক্সটেক ঘিরেই আগ্রহ

দেশের পোশাক খাতের ব্যবসায় জড়িতরা সারা বছর অধীর আগ্রহে টেক্সটেক বাংলাদেশ-এর আয়োজনের জন্য অপেক্ষায় থাকেন। বিশ্ব বাজারে পোশাকের আধুনিক ট্রেন্ড সম্পর্কে জানতে এবং ব্যবসার প্রসারের জন্য এই আয়োজন এরই মধ্যে দেশি-বিদেশি ব্যবসায়ীদের আস্থা অর্জন করে নিয়েছে। পোশাক তৈরির বিভিন্ন অনুসঙ্গ যেমন-সুতা, লেইস, কাপড় ইত্যাদির প্রদর্শনী করা হয় টেক্সটেকে। আন্তর্জাতিক আয়োজক সংস্থা  সেমস গ্লোবালের আয়োজনে গত বুধবার এই আয়োজন শুরু হয়। চার দিনব্যাপী এই আয়োজনটি অনুষ্ঠিত হচ্ছে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায়। এই আয়োজনের সঙ্গে একইস্থানে আরও অনুষ্ঠিত হচ্ছে ১৬তম ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ার্ন অ্যান্ড ফেব্রিক শো-২০১৯ এবং ৩৮তম ডাই-ক্যাম বাংলাদেশ এক্সপো-১৯। আয়োজনে অংশগ্রহণকারী বিদেশি ব্যবসায়ীদের অনেকেরই বাংলাদেশে শাখা অফিস আছে। আবার অনেকেই বাজার ধরতে এই আয়োজনে প্রথমবারের মতো অংশ নিয়েছেন। বিদেশি ব্যবসায়ীরা জানান, স্থানীয় ক্রেতাদের কাছ থেকেও তারা বেশ ভালো সাড়া পাচ্ছেন।

গতকাল সরেজমিন দেশের সবচেয়ে বড় পোশাক খাতের প্রদর্শনীটি ঘুরে দেখা যায় বড় বড় হল রুম ছাড়াও পুরো প্রদর্শন স্থলজুড়ে সামিয়ানা টাঙানো হয়েছে। সেখানে বিভিন্ন স্টলে অংশগ্রহণকারীদের পণ্য প্রদর্শিত হচ্ছে। যুক্তরাজ্য, তাইওয়ান, তুরস্ক, ইটালিসহ মোট ২৫টি দেশ এই আয়োজনে অংশ নিলেও চীন ও ভারতের অংশগ্রহণকারীর সংখ্যা সবচেয়ে বেশি। প্রদর্শনীর বিভিন্ন স্টলে সুতা, গজ কাপড়ের স্যাম্পল, আনস্টিচ কাপড়, শীতের পোশাক, পার্টিতে পরার উপযোগী পোশাক, টি-শার্ট ইত্যাদি প্রদর্শিত হচ্ছে। ভারতের স্কয়ার করপোরেশনের স্টলে কথা হলে প্রতিষ্ঠানটির ম্যানেজার (মার্কেটিং) ইন্দ্রজিৎ কউর বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমাদের বাংলাদেশে একটি শাখা আছে। আমরা এখানকার ক্রেতাদের চাহিদা অনুযায়ী সুতা সরবরাহ করি। এখানকার ক্রেতারা আমাদের পণ্য নিয়ে বেশ সন্তুষ্ট। আমরা টেক্সটেক-এ বেশ কয়েকবার অংশ নিয়েছি এবং ইতিবাচক সাড়া পেয়েছি। ভারতের আরেকটি স্টল ভিএনটেক্সপোর্ট। এই প্রতিষ্ঠানটিরও ঢাকায় শাখা অফিস আছে। স্টলটিতে কাপড়ে ব্যবহৃত বিভিন্ন ধরনের জরিদার সুতা ও পোশাকে ব্যবহার উপযোগী জরি প্রদর্শিত হচ্ছিল। আগ্রহী বাংলাদেশি ব্যবসায়ীদের অনেকেই সেই স্টলে গিয়ে তাদের পণ্য সম্পর্কে খোঁজখবর করছিলেন। প্রতিষ্ঠানটির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ভুপেস ডুবে বলেন, এত বড় একটি আয়োজনে অংশ নিতে পেরে আমরা আনন্দিত। বাংলাদেশি ব্যবসায়ী ও অন্য দেশের ব্যবসায়ীদের কাছ থেকে আমরা বেশ ভালো সাড়া পাচ্ছি।

এর বাইরে বাজার যাচাই করতে এবার চীন থেকে প্রথমবারের মতো টেক্সটেক-এ নতুন অনেকগুলো প্রতিষ্ঠান অংশ নিয়েছে। তাদেরই একটি চ্যাংজঘোও ড্যানসিডুন ট্যাক্সটাইল কো. লি.। প্রতিষ্ঠানটির সিনিয়র সেলস ম্যানেজার মাইকেল হুয়াং বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বাংলাদেশের পোশাকের বাজার বেশ। আমরা বাজার যাচাই করতে এবারই প্রথম এই আয়োজনে অংশ নিয়েছি।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর