শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

রোহিঙ্গা সমস্যা সমাধানে পাশে থাকার অঙ্গীকার চীনা কমিউনিস্ট পার্টির

রফিকুল ইসলাম রনি, চীন থেকে

রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকার অঙ্গীকার করেছেন চীনা কমিউনিস্ট পার্টির নেতারা। একই সঙ্গে বাংলাদেশের উন্নয়নেও চীন সব সময় পাশে থাকবে।

রোহিঙ্গা সংকট সমাধানে সহযোগিতা এবং বাংলাদেশের উন্নয়নে আরও বিনিয়োগ ও সহায়তার জন্য আওয়ামী লীগ প্রতিনিধি দলের অনুরোধের জবাবে চীনা কমিউনিস্ট পার্টির পক্ষ থেকে এ অঙ্গীকার ব্যক্ত করা হয়েছে। গতকাল চীনের জিয়াংশু প্রদেশের রাজধানী নানজিংয়ে দ্বিপক্ষীয় আলোচনায় চীনা কমিউনিস্ট পার্টির জিয়াংশু প্রদেশের ডেপুটি সেক্রেটারি রেন জেনহি এই আশ্বাস প্রদান করেন। বাংলাদেশ আওয়ামী লীগ প্রতিনিধি দলের প্রধান প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট আবদুল মতিন খসরু বলেন, মানবিক কারণে বিশাল রোহিঙ্গা জনগোষ্ঠীকে আমরা আশ্রয় দিয়েছিলাম। বাস্তবতা হচ্ছে, তাদের ধারণ করার ক্ষমতা বাংলাদেশের নেই। ওই অঞ্চলে বাংলাদেশির চেয়ে রোহিঙ্গা জনগোষ্ঠীর সংখ্যা বেশি। যার ফলে এই এলাকায় পরিবেশ নষ্টসহ প্রাকৃতিক বিপর্যয় ঘটছে।

জবাবে চীনা কমিউনিস্ট পার্টির জিয়াংশু প্রদেশের ডেপুটি সেক্রেটারি রেন জেনহি বলেন, বিষয়টি আমরা অবগত আছি। সমস্যা সমাধানে আমাদের পক্ষ থেকে যথাসম্ভব চেষ্টা করা হবে।

এর আগে এক সেমিনারে চীনা কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের মহাপরিচালক মাদাম সুন হাইয়ান বলেন, চীন কোনোভাবেই ধর্মীয় সাম্প্রদায়িকতায় বিশ্বাস করে না। আমরা সব ধর্মের নাগরিকদের অধিকার নিশ্চিত করেছি। মিয়ানমারের বিষয়টি নিয়ে আমরা চিন্তাভাবনা করছি। চীন সরকার এই সমস্যা সমাধানে সব সময় বাংলাদেশের পাশে থাকবে। তবে দুই দেশ (বাংলাদেশ-মিয়ানমার) আলাপ-আলোচনার মাধ্যমে দ্রুতই সমাধান করতে পারবে বলে আমরা বিশ্বাস করি। জবাবে আওয়ামী লীগের প্রতিনিধি দলের প্রধান আবদুল মতিন খসরু বলেন, দুই দেশের আলোচনায় মিয়ানমার সমস্যার সমাধানে আন্তরিক নয়। সে কারণে আন্তর্জাতিক হস্তক্ষেপ প্রয়োজন। আমরা আশা করি প্রয়োজনে চীন এই ইস্যুতে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করবে। এর আগে সকালে আওয়ামী লীগের প্রতিনিধি দলের সদস্যরা জিয়াংশু প্রদেশ কমিউনিস্ট পার্টির স্কুলে মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। এসব অনুষ্ঠানে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুল মতিন খসরুর নেতৃত্বে প্রতিনিধি দলের সদস্যরা অংশ নেন।

সর্বশেষ খবর