সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

ডেঙ্গুতে মারা গেছেন যকৃৎ প্রতিস্থাপনের প্রথম রোগী

প্রতিদিন ডেস্ক

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন যকৃৎ প্রতিস্থাপনের প্রথম রোগী সিরাতুল ইসলাম শুভ (২০)। প্রায় দেড় মাস আগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল ইউনিভার্সিটিতে (বিএসএমএমইউ) তার যকৃৎ প্রতিস্থাপন হয়েছিল। এরপর তিনি ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন কোরবানির ঈদের সময়। যদিও খবরটি এতদিন প্রকাশ পায়নি।

এ বিষয়ে গতকাল বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া গণমাধ্যমকে জানিয়েছেন, ‘সফলভাবে লিভার ট্রান্সপ্লান্টের পর সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছিলেন সিরাতুল। কিন্তু বাড়িতে তিনি ডেঙ্গুতে আক্রান্ত হন। তারপর একেবারে শেষ পর্যায়ে তিনি আমাদের কাছে এসেছিলেন।’ খবরটি   এতদিন প্রকাশ না পাওয়ার ব্যাপারে তিনি এক প্রশ্নের জবাবে বলেন, ‘এখানে লুকোছাপার কিছু নেই। যখন কেউ আমাদের কাছে জানতে চেয়েছে, আমরা বলেছি, ডেঙ্গুতে তার মৃত্যু হয়েছে। তিনি শেষ পর্যায়ে আমাদের কাছে এসেছিলেন, আমরা তাকে বাঁচাতে পারিনি।’

রোগীর সংখ্যা বেড়েছে : নতুন আক্রান্ত ডেঙ্গু রোগীর সংখ্যা আবার বেড়েছে। ২৪ ঘণ্টায় সারা দেশে নতুন রোগীর সংখ্যা বেড়েছে ১৫৪ জন। এদিকে খুলনায় গতকাল ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আশিকুজ্জামান (৩৭) নামের এক ব্যক্তি চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, গত ৭ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে গতকাল ৮ সেপ্টেম্বর সকাল ৮টা পর্যন্ত রাজধানী ঢাকার বিভিন্ন সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ৩১৪ এবং ঢাকার বাইরের হাসপাতালে ৪৭৭ জনসহ ৭৬১ জন আক্রান্ত হন। এর পূর্ববর্তী ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকায় ২৩৩ জন এবং ঢাকার বাইরে ৩৭৪ জনসহ সর্বমোট ৬০৭ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছিলেন। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডাক্তার আয়েশা আক্তার জানান, ডেঙ্গুতে আক্রান্ত নতুন ভর্তি রোগীর সংখ্যা একদিন কমছে তো আরেক দিন বাড়ছে। তবে হাসপাতাল থেকে ছাড়পত্র নেওয়া রোগীর সংখ্যা প্রতিদিনই বাড়ছে।

খুলনায় একজনের মৃত্যু : খুলনা থেকে নিজস্ব প্রতিবেদক জানান, খুলনায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আশিকুজ্জামান (৩৭) নামের এক ব্যক্তি চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে তিনি মারা যান। আশিকুজ্জামান মাগুরার শালিখা উপজেলার ওমর আলী শেখের ছেলে। হাসপাতাল সূত্রে জানা গেছে, সকাল সোয়া ৬টার দিকে আশিকুজ্জামানকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ডে ভর্তি করা হয়। বেলা সাড়ে ১১টার দিকে তিনি মারা যান। আশিকুজ্জামান কিছু দিন ধরে ডেঙ্গুতে আক্রান্ত ছিলেন। গতকাল ভোরে তাকে মাগুরা থেকে এ হাসপাতালে ভর্তি করা হয়। ডেঙ্গু শক সিনড্রোমে তার মৃত্যু হয়েছে। এ নিয়ে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে খুলনায় চিকিৎসাধীন অবস্থায় ১০ জন ডেঙ্গু রোগীর মৃত্যু হলো।

সর্বশেষ খবর