মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

ছাত্রলীগ সম্পাদকের প্রটোকলে না যাওয়া ছাত্রদের কক্ষে তালা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর প্রটোকলে না যাওয়া ও গেস্টরুম না যাওয়ায় শিক্ষার্থীদের চারটি কক্ষে তালা ঝুলিয়েছেন ছাত্রলীগ নেতারা। বিশ্ববিদ্যালয়ে কোনো নেতার আসার খবর পেলে সাধারণ ছাত্ররা জড়ো হয়ে তার পক্ষে স্লোগান দেওয়াকে প্রটোকল বলা হয়ে থাকে। এটা এখন বিশ্ববিদ্যালয়ে সাধারণ ব্যাপারে পরিণত হয়েছে।

রবিবার রাত ১০টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হলে এ ঘটনা ঘটে। হল শাখা ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সৈয়দ শরীফুল ইসলাম শপুর নেতৃত্বে তালা ঝুলানো হয়েছে বলে অভিযোগ করেছেন ভুক্তভোগী দ্বিতীয়  বর্ষের শিক্ষার্থীরা। নাম প্রকাশে অনিচ্ছুক হলের একাধিক ভুক্তভোগী শিক্ষার্থী বলেন, ‘দীর্ঘদিন ধরে ছাত্রলীগের কর্মসূচিতে অংশ নিচ্ছি, কিন্তু আমাদের রাখা হচ্ছে গণরুমে। রবিবার দুপুরে ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী মধুর ক্যান্টিনে এসেছিলেন। ইচ্ছা করেই আমরা তার প্রটোকলে যাইনি। রাতে গেস্টরুমেও আসিনি। এ কারণে ক্ষিপ্ত হয়ে হল শাখা ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সৈয়দ শরীফুল ইসলাম শপুর নির্দেশে তৃতীয় বর্ষের কয়েকজন আমাদের কক্ষগুলোতে তালা ঝুলিয়ে দেয়। তালাবদ্ধ কক্ষগুলো হচ্ছে ২৪৮, ২৩৭, ৪০১ (ক) ও ৬২৬ (ক)। এ কক্ষগুলোতে আমরা ৩৪ জন থাকি। আমাদের বলা হয়, যেখানে ইচ্ছা সেখানে যেতে পারিস।’ এ ব্যাপারে জানতে চাইলে শরীফুল ইসলাম শপু বলেন, ‘তারা নিজেরা ঝামেলা করেছিল। আমি হলের বাইরে ছিলাম। কে বা কারা তালা লাগিয়েছিল আমি জানি না। পরে হলে এসে আমি মিটমাট করে তালা খুলে দিয়েছি। রাব্বানী ভাইয়ের প্রটোকলে না যাওয়ায় তালা দেওয়ার বিষয়টি ভিত্তিহীন।’ তবে অভিযোগ আছে, কর্মসূচি-গেস্টরুমে অনীহা করলে শিক্ষার্থীদের ‘জামায়াত-শিবির’ আখ্যা দিয়ে হল থেকে বের করে দেওয়ার হুমকি দেওয়া হয়। কিছু দিন আগে মহব্বত নামের এক ছাত্রকে ছাত্রদল আখ্যা দিয়ে বের করার হুমকি দেওয়া হয়েছিল।

হল প্রাধ্যক্ষ অধ্যাপক মকবুল হোসেন বলেন, ‘আমি খোঁজখবর নিচ্ছি। এ ব্যাপারে পরে জানাব।’ তবে এ ব্যাপারে জানতে ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীকে একাধিকবার কল দেওয়া হলেও তিনি সাড়া দেননি।

সর্বশেষ খবর