মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
সংসদে তথ্য

সড়ক দুর্ঘটনায় ৫ বছরে মৃত্যু ১২০৫৪

নিজস্ব প্রতিবেদক

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পুলিশ বিভাগের তথ্য অনুসারে গত পাঁচ বছরে ১২ হাজার ৫৪ জন সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। গতকাল জাতীয় সংসদে বগুড়া-৩ আসনের এমপি মোশারফ হোসেনের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

সংরক্ষিত আসনের সংসদ সদস্য বেগম লুৎফুন নেসা খানের প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী জানান, বাংলাদেশে প্রথম উড়াল মেট্রোরেল নির্মাণ প্রকল্পটি ২০১২-২০২৪ মেয়াদে বাস্তবায়নের জন্য গ্রহণ করা  হয়। ৩১ আগস্ট পর্যন্ত সার্বিক গড় অগ্রগতি ৩০ শতাংশ। ইতিমধ্যে প্রায় ৬ কিলোমিটার ভায়াডাক্ট দৃশ্যমান হয়েছে। স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন বর্ষের ২০২১ সালের ১৬ ডিসেম্বর উড়াল মেট্রোরেলের সম্পূর্ণ অংশ আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। এমপি খালেদা খানমের এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি জানান, পদ্মা সেতুর কাজ এগিয়ে চলেছে, কাজের ৭৩ শতাংশ অগ্রগতি হয়েছে। মাওয়া-জাজিরা রুটে ৬.১৫ কিলোমিটার কাজ চলমান রয়েছে। এটির কাজ শেষ হলে আমরা পাটুরিয়া- দৌলতদিয়া দ্বিতীয় পদ্মা সেতুর কাজ শুরু করব।

ইলেকট্রিক ট্রেন চালুর উদ্যোগ : এদিকে নারায়ণগঞ্জ-ঢাকা-জয়দেবপুর রুটে ইলেকট্রিক ট্রেন চালুর উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন। গতকাল একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশনে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান। এর আগে বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়। মন্ত্রী জানান, সর্বশেষ ২০১৯ সালের ৭ জুলাই ঢাকা-চট্টগ্রাম সেকশনে ইলেকট্রিক ট্র্যাকশন (ওভারহেড ক্যাটনারি ও সাব স্টেশন) প্রবর্তনের লক্ষ্যে সম্ভাব্যতা সমীক্ষা প্রকল্পের ওপর পরিকল্পনা কমিশনে পুনরায় পিইসির সভা অনুষ্ঠিত হয়েছে।

সুপারক্রপ গবেষণা ইনস্টিটিউট বিল উত্থাপিত : প্রশাসনিক উন্নয়নসংক্রান্ত সচিব কমিটির সিদ্ধান্তের আলোকে ইক্ষু গবেষণা ইনস্টিটিউটের পরিবর্তে দেশের সব মিষ্টি ফসলের গবেষণা একই ছাতার নিচে আনতে বাংলাদেশ সুপারক্রপ গবেষণা ইনস্টিটিউট আইন, ২০১৯ (বিএসআরআই) বিল উত্থাপিত হয়েছে সংসদে।

সংসদের চতুর্থ অধিবেশনে গতকাল বিলটি উত্থাপন করেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক। তবে বিলটি উত্থাপনের বিষয়ে আপত্তি উত্থাপন করেন জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম। তিনি বলেন, সাচিবিক কমিটি আইনের শিরোনাম পরিবর্তন করার ক্ষমতা কোথায় পেল?

 আইনের টাইটেল বদল করতে হলে সংসদে আসতে হবে। কিন্তু তা না করে সাচিবিক কমিটির সিদ্ধান্তে আইনের নাম পরিবর্তন হতে পারে না। সেক্ষেত্রে ২০১৫ সাল থেকে এ পর্যন্ত ই আইনের অধীনে যত কাজ হয়েছে, তা রেক্টিফাই না করা হলে সব অবৈধ হয়ে যাবে। এ বিষয়ে কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক বলেন, উনার কথায় কিছুটা যুক্তি আছে। তবে দেশের মিষ্টি ফসলের গবেষণা অব্যাহত রাখতে আইনটি করা হয়েছে। আইনটির গুরুত্ব বিবেচনা করে আশা করি তিনি আপত্তি প্রত্যাহার করে নেবেন। পরে স্পিকার আইনটি উত্থাপনের জন্য সংসদের অনুমোদন গ্রহণ করেন।

বিলে নতুন আইন হওয়ার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ইক্ষু গবেষণা ইনস্টিটিউটের সব সম্পদ, অধিকর, ক্ষমতা, কর্তৃত্ব, চুক্তিসমূহ, ঋণ, দায় ও দায়িত্ব, এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে বা এই প্রতিষ্ঠানের পক্ষে হতে দায়ের করা সব মামলার আইনগত কার্যধারা বহাল থাকবে। ইনস্টিটিউটের বোর্ড বা কমিটি এমনভাবে বহাল থাকবে যেন তা এই আইনের অধীনে গঠিত হয়েছে।

সর্বশেষ খবর