বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
নতুন নেতৃত্ব নির্বাচন

আব্বাসের বাসায় ছাত্রদলের ভোট

নিজস্ব প্রতিবেদক

ছাত্রদলের ষষ্ঠ কাউন্সিলের মাধ্যমে নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে নতুন নেতা নির্বাচনে  বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের বাসায় ভোট গ্রহণ চলছে। গতকাল রাতে ভোটগ্রহণ প্রক্রিয়া শুরু হয়। গোপন কক্ষে ব্যালটের মাধ্যমে কাউন্সিলররা পছন্দের প্রার্থীকে ভোট দেন। এ জন্য পাঁচটি বুথ করা হয়। লন্ডন থেকে স্কাইপে শুরু  থেকে শেষ পর্যন্ত ভোটগ্রহণ তত্ত্বাবধান করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এ জন্য একটি বড় প্রজেক্টর বসানো হয়। রাত ১০টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ভোট গ্রহণ চলছিল।

ছাত্রদলের সভাপতি পদে প্রার্থী ৯ জন এবং সাধারণ সম্পাদক ১৯ জন। ৫৩৩ জন কাউন্সিলরের ভোটে ছাত্রদলের নতুন নেতা নির্বাচিত হবেন। তবে কাউন্সিলে অংশ নিতে আশা বেশ কয়েকজন কাউন্সিলরসহ গত দুই দিনে ৪০ জনের অধিক ছাত্রদল নেতা-কর্মীকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গ্রেফতার করেছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

সভাপতি পদে ৯ প্রার্থী : ফজলুর রহমান খোকন, কাজী রওনুকুল ইসলাম শ্রাবণ, হাফিজুর রহমান, মামুন বিল্লাহ (মামুন খান), সাজিদ হাসান বাবু, মাহমুদুল হাসান বাপ্পি, রিয়াদ মো. তানভীর রেজা রুবেল,  এরশাদ খান ও মাহমুদুল আলম সরদার। সাধারণ সম্পাদক পদে ১৯ প্রার্থী : শাহনেওয়াজ, জুয়েল হাওলাদার, আমিনুর রহমান আমিন, জাকিরুল ইসলাম জাকির, তানজিল হাসান, কারিমুল হাই নাঈম, মাজেদুল ইসলাম রুমন, ডালিয়া রহমান, শেখ আবু তাহের, সাদিকুর রহমান, কে এম সাখাওয়াত  হোসাইন, সিরাজুল ইসলাম, ইশবাল হোসেন শ্যামল, মুন্সি আনিসুর রহমান, মিজানুর রহমান শরিফ, শেখ  মো. মসিউর রহমান রনি, মোস্তাফিজুর রহমান,   সোহেল রানা ও কাজী মাজহারুল ইসলাম।

গত মঙ্গলবার তারেক রহমানের নির্দেশে সারা দেশের কাউন্সিলর ও প্রার্থীদের নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে উপস্থিত হতে বলা হয়। গতকাল বিকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সমবেত হয় প্রার্থী ও কাউন্সিলররা। সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থীদের সঙ্গে আসা কয়েক হাজার কর্মী-সমর্থক নয়াপল্টনের অফিসের সামনে দুপুর থেকে অবস্থান নিতে শুরু করলে বিকালে অফিসের সামনে সমাবেশে পরিণত হয়। এর মধ্যে সন্ধ্যায় খবর আসে তারেক রহমান সিদ্ধান্ত দিয়েছেন, মির্জা আব্বাসের বাসায় কাউন্সিল হবে, সেখানে সবাইকে যাওয়ার জন্য বলা হয়। এই নির্দেশ পাওয়ার পর কাউন্সিলর ও প্রার্থীরা মির্জা আব্বাসের শাজাহানপুরের বাসায় কাউন্সিলর ও প্রার্থীরা ছুটে যান। পরিচয়পত্র দেখে দেখে কাউন্সিলরদের বাসার ভিতরে প্রবেশ করতে দেওয়া হয়। ছাত্রদলের সাংগঠনিক অভিভাবক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান রাত পৌনে নয়টায় দিকনির্দেশনামূলক বক্তব্য দেন। 

জানতে চাইলে ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম খান আলীম বলেন, ‘আদালতের নির্দেশনা মেনে ছাত্রদলের কাউন্সিল প্রক্রিয়া থেকে আমরা সরে দাঁড়িয়েছি। কাউন্সিলর ও ছাত্রদলের সদ্য বিলুপ্ত কমিটির কেন্দ্রীয় নেতারা কাউন্সিলে দায়িত্বপালন করেন।’

সর্বশেষ খবর