বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

অনিয়ম প্রমাণে ভিসিদের সরিয়ে দেওয়া উচিত

-আবদুল মান্নান

নিজস্ব প্রতিবেদক

অনিয়ম প্রমাণে ভিসিদের সরিয়ে দেওয়া উচিত

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, অনিয়মের প্রমাণ পেলে ভিসিদের পদ থেকে সরিয়ে দেওয়া উচিত। উচ্চশিক্ষার বিদ্যাপীঠের শীর্ষকর্তাদের অনিয়ম, দুর্নীতি মেনে নেওয়া যায় না। তিনি গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এ কথা বলেন। অধ্যাপক আবদুল মান্নান আরও বলেন, অনেক বিশ্ববিদ্যালয়ে ভিসিদের বিরুদ্ধে নানা অভিযোগ আসছে। কোনো কোনো ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন চলছে। তদন্ত করে প্রমাণ পেলে এদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত। সরকারের উচিত আরও বেশি যাচাই-বাছাই করে যোগ্যদের ভিসি হিসেবে নিয়োগ দেওয়া। দুই বিশ্ববিদ্যালয়ে ভিসি বিরোধী আন্দোলন সম্পর্কে এ শিক্ষাবিদ বলেন, কোনো শিক্ষার্থী শৃঙ্খলাবিরোধী কর্মকা  করলে আইনানুযায়ী ব্যবস্থা নেওয়া যাবে। কিন্তু ভিসি অধ্যাপক খোন্দকার নাসিরউদ্দিন শিক্ষার্থীদের এভাবে বহিষ্কার করতে পারেন না।

শিক্ষার্থীদের আন্দোলন দমাতে তিনি তুচ্ছ কারণে হল বন্ধের ঘোষণা দিয়েছিলেন। কিন্তু হল বন্ধ করে তো সমস্যার সমাধান করা যায় না। এমন তুচ্ছ ঘটনায় এ সরকারের আমলে কোনোদিন শিক্ষার্থীদের হল বন্ধ হয়নি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভিসিবিরোধী আন্দোলন সম্পর্কে বলেন, ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম যদি ছাত্রলীগকে উন্নয়ন প্রকল্প থেকে কোনো অর্থ দিয়ে থাকেন, তাহলে তিনি অন্যায় করেছেন। তদন্ত করে এমন প্রমাণ পেলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া উচিত।

সর্বশেষ খবর