রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উদযাপিত

নিজস্ব প্রতিবেদক

নানা আয়োজনের মধ্য দিয়ে গতকাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৩তম জন্মদিন উদযাপিত হয়েছে। অনুষ্ঠানের মধ্যে ছিল- কেক কাটা, আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল, প্রার্থনা সভা, দুস্থদের মাঝে খাবার এবং সেলাই মেশিন বিতরণ।

গতকাল রাজধানী ঢাকাসহ সারা দেশে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচির আয়োজন করে। এসব কর্মসূচিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করা হয়। প্রধানমন্ত্রী জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে যোগদান উপলক্ষে বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। শেখ হাসিনার অনুপস্থিতিতে দিনটি উৎসবমুখর পরিবেশে নানা কর্মসূচির মাধ্যমে পালন করেছে আওয়ামী লীগ। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল বিকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে আলোচনা সভার আয়োজন করে আওয়ামী লীগ।  দলের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় দলের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ, প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী, সাহারা খাতুন, নুরুল ইসলাম নাহিদ, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, মহিবুল হাসান চৌধুরী নওফেল, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদসহ আওয়ামী লীগের কেন্দ্রীয় এবং অঙ্গ সংগঠনের নেতারা বক্তৃতা করেন। এর আগে দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে দুস্থ, অসহায় ও সুবিধাবঞ্চিতদের মাঝে সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটি। এতে প্রধান অতিথি ছিলেন বেগম মতিয়া চৌধুরী। উপকমিটির চেয়ারম্যান এ এফ এম ফখরুল ইসলাম মুন্সির সভাপতিত্বে বক্তব্য রাখেন জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, বি এম মোজাম্মেল হক, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সুজিত রায় নন্দী প্রমুখ।

গণভবনে দোয়া : প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গতকাল বাদ আসর গণভবনে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মিলাদ মাহফিলে প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও সফলতা কামনা করে মোনাজাত করা হয়। মিলাদ মাহফিলে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, সাইফুজ্জামান শিখর এমপি, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য এস এম কামাল হোসেনসহ প্রধানমন্ত্রীর কার্যালয় ও গণভবনের কর্মকর্তা এবং কর্মচারীরা উপস্থিত ছিলেন। শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আনন্দ মিছিল করে ছাত্রলীগ। বেলা ১২টার দিকে মধুর ক্যান্টিন থেকে এই আনন্দ মিছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশ করে। মিছিলে নেতৃত্ব দেন কেন্দ্রীয় ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয় ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করে ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগ। এ ছাড়া দক্ষিণ ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান ও সাধারণ সম্পাদক জুবায়ের আহমেদের নেতৃত্বে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ, স্বেচ্ছায় রক্তদান এবং সব শেষে ছিন্নমূল ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়। অন্যদিকে দিনটি উপলক্ষে কেন্দ্রীয় ছাত্রলীগের কর্মসূচি ছাড়াও ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের উদ্যোগে প্রতিটি থানায় দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। এদিকে দিনটি উপলক্ষে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করে ঢাকা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। সংগঠনের সভাপতি মোল্লা মো. আবু কাওছার ও সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ এতে উপস্থিত ছিলেন।

মুক্তিযোদ্ধাদের র‌্যালি : প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গতকাল সকাল ১০টায় ঢাকার মতিঝিল স্বাধীনতা ভবন থেকে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল নির্বাচন প্রস্তুতি কমিটির উদ্যোগে মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানরা বর্ণাঢ্য র‌্যালি বের করে। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ করে। আয়োজক সংগঠনের চেয়ারম্যান বিএলএফ মুজিব বাহিনীর যুদ্ধকালীন কমান্ডার আবদুল হাইর সভাপতিত্বে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদের সাবেক মহাসচিব সফিকুল বাহার মজুমদার টিপু, শরীফ উদ্দিন, আনোয়ার হোসেন পাহাড়ি বীরপ্রতীক, মাহমুদ পারভেজ জুয়েল, এম এ রশিদ প্রমুখ।

বিএসএমএমইউতে দোয়া : প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় জামে মসজিদে বাদ জোহর দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান প্রমুখ অংশ নেন। দুপুরে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের উদ্যোগে প্রেস কাউন্সিল মিলনায়তনে আলোচনা সভা, কেক কাটা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মোজাফ্ফর হোসেন পল্টু। বক্তব্য রাখেন আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, কৃষি ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইল। সংগঠনের সভাপতি মো. গনি মিয়া বাবুল সভাপতিত্ব করেন।

৭১’র সমুপ : দুপুরে ৭১’র সহযোগী মুক্তিযোদ্ধা পরিষদ কুড়িলে কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভা ও মিলাদ মাহফিলে উপস্থিত ছিলেন সংগঠনের চেয়ারম্যান সরদার গোলাম মোস্তফা, মো. মুক্তাদির হোসেন প্রমুখ।

এদিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আলোচনা সভার আয়োজন করে বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ। সভায় মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সভায় সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

জাতীয় জাদুঘর মিলনায়তনে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ ও আলোচনা সভা আয়োজন করে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সংগঠনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. রকিবুর রহমানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সংসদ সদস্য মাহমুদ-উস-সামাদ চৌধুরী, বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ও জনতা ব্যাংকের চেয়ারম্যান জামালউদ্দিন আহমেদ।

দিনটি উপলক্ষে বাদ আসর রাজধানীর ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু এবং সাধারণ সম্পাদক আবুল হোসেনের উদ্যোগে জুরিয়াটুলী জামে মসজিদ ও মাদ্রাসার এতিম ছাত্রদের মাঝে খাবার বিতরণ করা হয়। এদিকে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে বেলা ১১টায় বিশেষ প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করা হয়। সকাল ১০টায় আন্তর্জাতিক বৌদ্ধবিহার ও সকাল ৯টায় খ্রিস্টান অ্যাসোসিয়েশন বাংলাদেশ (সিএবি) ওয়াই.এম.সি. এ চ্যাপেল, ২৯ সেনপাড়া, পর্বতা, মিরপুর-১০-এ বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। জাতীয় প্রেস ক্লাবে বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদ আয়োজিত ‘জনগণের কল্যাণে শেখ হাসিনা’ শীর্ষক আলোচনা সভা ও জননেত্রী শেখ হাসিনা সম্মাননা-২০১৯ অনুষ্ঠানের আয়োজন করে। সংগঠনের সভাপতি মো. জহির উদ্দিন মবুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদ সদস্য খালেদা খানম। বিশেষ অতিথি ছিলেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. রশিদ আসকারী, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. নাজমুল আহসান কলিমুল্লাহ, বাংলাদেশ উপজেলা চেয়ারম্যান অ্যাসোসিয়েশনের সভাপতি হারুন-অর-রশিদ হাওলাদার, বাংলাদেশ কৃষক লীগের সম্পাদক অ্যাডভোকেট খোন্দকার শামসুল হক রেজা ও বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক মো. কায়সার হামিদ।

সর্বশেষ খবর