রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
বিশ্বনেতাদের উদ্দেশে মাহাথির

যুদ্ধের পরিবর্তে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় নজর দিন

প্রতিদিন ডেস্ক

যুদ্ধের পরিবর্তে জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও প্রাকৃতিক দুর্যোগ প্রশমনের জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রস্তুত হওয়া উচিত। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে গতকাল জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে দেওয়া ভাষণে বিশ্বনেতাদের প্রতি এ আহ্বান জানান মালয়েশিয়ার সফল প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

বিশ্বের দেশগুলোকে বড় বড় ভূমিকম্প, ঘূর্ণিঝড়, বন্যা ও ভূমিধসের ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘আমরা হাজার হাজার বছর ধরে যে স্বাভাবিক পরিবেশে অভ্যস্ত, সেই পরিবেশ ফিরিয়ে আনতে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আমাদের প্রস্তুত হওয়া উচিত। এসব দুর্যোগকে কীভাবে সহনীয় করা যায় তা আমাদের শেখা উচিত।’ মাহাথির জোর দিয়ে বলেন, ‘প্রতিটি দুর্যোগকে বৈশ্বিক দুর্যোগ বিবেচনায় নিয়ে সেখানে দ্রুত যাওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে দুর্যোগ বিশেষজ্ঞ দলগুলোকে। অবশ্য ওইসব দুর্যোগ নাও ঘটতে পারে। তবে আমরা ওইটার ওপর নির্ভর করতে পারি না।

যখন গ্রহটি (পৃথিবী) তার পরবর্তী চক্রের মধ্য দিয়ে যাওয়ার সময় প্রাকৃতিক দুর্যোগ দিয়ে আমাদের সবাইকে মুছে ফেলতে (ধ্বংস) পারে, তখন আমরা আরও বিধ্বংসী অস্ত্র আবিষ্কারের জন্য, যুদ্ধের জন্য আমাদের অর্থ ব্যয় করছি।’

সর্বশেষ খবর