শুক্রবার, ৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

পিয়াজের দাম কেজিতে কমেছে ২৫ টাকা

নিজস্ব প্রতিবেদক

গত ২৪ ঘণ্টার ব্যবধানে পিয়াজের দাম কেজিপ্রতি ২০ থেকে ২৫ টাকা কমেছে। গতকাল রাজধানীর বিভিন্ন এলাকায় দেশি পিয়াজ ৯০ টাকা কেজি দরে এবং আমদানি করা পিয়াজ ৮০ থেকে ৮৫ টাকা দরে বিক্রি হয়েছে। খুচরা দোকান ও রাজধানীতে ভ্রাম্যমাণ ট্রলিতে এই দামে পিয়াজ বিক্রি করা হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, মিয়ানমার থেকে আমদানিকৃত পিয়াজের খুচরা দাম পড়বে কেজিপ্রতি ৫০ থেকে ৫৫ টাকা। ফলে দেশে পিয়াজের দাম আরও কমবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শফিকুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, রপ্তানিসীমা বেঁধে দেওয়ার পরও ব্যবসায়ীদের মধ্যে একটা অনিশ্চয়তা ছিল যে, ভারত যদি আবার পিয়াজ ছেড়ে দেয় তবে মিয়ানমার, মিসর, তুরস্ক থেকে আমদানি করা পিয়াজ এনে তারা লোকসানে পড়তে পারেন। এখন ভারত পিয়াজ রপ্তানি বন্ধ করায় সেই ব্যবসায়ীদের অনিশ্চয়তা কেটে গেছে। চীন, মিসর, তুরস্ক থেকে পিয়াজ আনতে তারা ইচ্ছামতো এলসি খুলছেন। পাশাপাশি বর্ডার ট্রেডের মাধ্যমে মিয়ানমার থেকে ট্রলার ভরে বিপুল পরিমাণ পিয়াজ আসছে টেকনাফে। ফলে যারা দামের আশায় পিয়াজ মজুদ করবেন তারাই বরং লোকসানে পড়বেন। সারা দেশে বাণিজ্য মন্ত্রণালয়ের যে দশটি টিম মনিটরিং চালাচ্ছে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাদের অভিযান চলবে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এ ছাড়া জেলা ও উপজেলা প্রশাসনের মাধ্যমে স্থানীয় পর্যায়েও অভিযান অব্যাহত থাকবে। গত শনিবার পিয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞা জারির ফলে রবিবার দেশি পিয়াজের দাম ১২০ টাকা এবং আমদানিকৃত পিয়াজের দাম বেড়ে ১০০ টাকায় উঠেছিল। এর পরই মিয়ানমার, চীন, মিসর ও তুরস্ক থেকে পিয়াজ আসতে থাকে দেশে।

খুলনায় অভিযান : খুলনায় বেশি দামে পিয়াজ বিক্রি করায় দুটি প্রতিষ্ঠান ও কয়েকজন খুচরা বিক্রেতাকে জরিমানা করেছে স্থানীয় প্রশাসন। গত দুই দিনের অভিযানে খুলনা স্টেশন রোডে পাইকারি আড়ত মেসার্স বাগদাদ ট্রেডিংকে ৬৭ টাকা কেজিতে পিয়াজ কিনে ৮০ টাকায় পাইকারি বিক্রি করায় ২০ হাজার টাকা জরিমানা করে স্থানীয় প্রশাসন। এ ছাড়া অত্যধিক দামে পণ্যটি বিক্রি করায় নগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে খুচরা বিক্রেতা পরিতোষ বাইনকে ২০ হাজার টাকা, ইকতিয়ারকে ১০ হাজার টাকা ও আবদুর রবকে ১৫ হাজার টাকা জরিমানা করে জেলা প্রশাসন। খুলনা জেলা প্রশাসক হেলাল হোসেন বলেন, অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান চালানোর ফলে পিয়াজের দাম কেজিতে ১৫ থেকে ২০ টাকা কমে এসেছে। অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর