শনিবার, ৫ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

আজ মহাসপ্তমী

নিজস্ব প্রতিবেদক

আজ মহাসপ্তমী

চন্ডীপাঠ, বোধন এবং দেবীর অধিবাসের মধ্য দিয়ে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। গতকাল ছিল মহাষষ্ঠী। আজ সকাল ৯টা ৫৮ মিনিট থেকে নবপত্রিকা প্রবেশ ও সপ্তমী পূজা শুরু হবে। পূজা শেষে পুণ্যার্থীরা উপবাস পালন করে অঞ্জলি দেবেন।

ষষ্ঠীতে দেবীর প্রাণ প্রতিষ্ঠার মধ্য দিয়ে উৎসব শুরু হয়েছে। সনাতন ধর্মাবলম্বীদের ঘরে ঘরে এখন পূজার ধুম। রং-বেরঙের পোশাক পরে বিভিন্ন বয়সী মানুষ ভিড় জমিয়েছে মন্ডপগুলোতে। সন্ধ্যায় ঢাকের তালে আরতির জন্যও রয়েছে তাদের আলাদা প্রস্তুতি।

গতকাল রাজধানীর গুলশান-বনানী সর্বজনীন পূজাম প পরিদর্শন করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। পূজা ফাউন্ডেশনের ১২ বছর পূর্তি উপলক্ষে নৃত্য ও বাদ্যযন্ত্র সহযোগে সূচনাপর্ব অনুষ্ঠিত হয়। পূজা উপলক্ষে মন্দির প্রাঙ্গণে নেওয়া হয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা। বসুন্ধরা সর্বজনীন পূজাম প সাজানো হয়েছে বর্ণিল আলোতে। সপ্তমী পূজা শেষে ভক্তবৃন্দের মধ্যে প্রসাদ বিতরণের ব্যবস্থাও রাখা হয়েছে। এছাড়া সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে আয়োজক কমিটি। 

রাজধানীসহ সারা দেশে ছড়িয়ে পড়েছে দুর্গোৎসবের সম্প্রীতির বার্তা। বরিশাল নগরীর পূজাম পগুলো সেজে উঠেছে আলোর ছটায়। উৎসব শান্তিপূর্ণ ও নির্বিঘ্ন করতে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। আমাদের নিজস্ব প্রতিবেদক, বরিশাল জানিয়েছেন, বরিশাল নগরীতে এ বছর ৪১ ম পে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে এবং মেট্রোপলিটন এলাকায় ম পের সংখ্যা ৭৩টি। এবার বরিশাল জেলায় ৬১৩টি এবং বিভাগে ১ হাজার ৬১৩টি মন্ডপে দুর্গাপূজা পালিত হচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর