রবিবার, ৬ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

রংপুরে উপনির্বাচনে সাদ এরশাদ বিজয়ী

রংপুর প্রতিনিধি

রংপুরে উপনির্বাচনে সাদ এরশাদ বিজয়ী

জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শূন্য হওয়া রংপুর-৩ আসনের উপনির্বাচনে ভোটার উপস্থিতি একেবারে কম হলেও নিজ পুত্র রাহগির আল মাহি এরশাদ (সাদ এরশাদ) ৫৮ হাজার ৮৭৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তিনি জাতীয় পার্টি ও মহাজোটের প্রার্থী ছিলেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হয়েছেন বিএনপির রিটা রহমান। তিনি পেয়েছেন ১৬ হাজার ৯৪৭ ভোট। এই নির্বাচনে মাত্র ২২ দশমিক ৮৬  ভাগ ভোট পড়েছে। এদিকে বিএনপি প্রার্থী ভোট টেম্পারিং করার অভিযোগ তুলেছেন। তিনি এই ভোটে ব্যাপক কারচুপির অভিযোগ তোলেন। বলেন, পরিকল্পিতভাবে আমাকে হারানো হয়েছে। অন্যদিকে পিতা মরহুম এরশাদ ও রংপুরবাসীকে বিজয় উৎসর্গ করেছেন সাদ।

রংপুর-৩ শূন্য আসনে উপনির্বাচন নিয়ে রিটার্নিং কর্মকর্তা ও রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জি এম সাহাতাব উদ্দিন জানান, মহাজোট মনোনীত প্রার্থী রাহগির আলমাহি এরশাদ (সাদ এরশাদ) ৫৮ হাজার ৮৭৮ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির রিটা রহমান পেয়েছেন ১৬ হাজার ৯৪৭ ভোট। এ ছাড়াও স্বতন্ত্র প্রার্থী এরশাদের ভাতিজা  হোসেন মকবুল শাহরিয়ার আসিফ মোটরগাড়ি প্রতীক নিয়ে ১৪ হাজার ৬৮৪ ভোট, এনপিপির শফিউল আলম আম প্রতীক নিয়ে ৬১১ ভোট, গণফ্রন্টের কাজী মা. শহীদুল্লাহ মাছ প্রতীক  নিয়ে ১ হাজার ৬৬২ ভোট এবং খেলাফত মজলিসের তৌহিদুর রহমান ম-ল দেয়াল ঘড়ি প্রতীক নিয়ে পেয়েছেন ৯২৪ ভোট। এ নির্বাচনে ২২ দশমিত ৮৬ ভাগ ভোট পড়েছে। বাতিল হয়েছে ১৫টি ভোট। তিনি আরও জানান, ১৭৫টি কেন্দ্রের ৯৪০টি স্থায়ী এবং ৮৩টি অস্থায়ী মোট ১ হাজার ২৩টি কক্ষে বিরতিহীনভাবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ করা হয়। ভোট সুষ্ঠু এবং সুন্দর ও অবাধ নিরপেক্ষভাবে অনুষ্ঠিত হয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য বলেছেন, ৭৩টি ঝুঁকিপূর্ণসহ মোট ১৭৫টি ভোট কেন্দ্রে সুষ্ঠুভাবে ভোট সম্পন্ন হয়েছে। ভোটের আগের দিন ও ভোটের পরের দিন নি-িদ্র নিরাপত্তা বেষ্টনী থাকবে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। 

ভোটার উপস্থিতি কম : সরেজমিন দেখা গেছে, বেলা ১২টা ৪৫ মিনিট পর্যন্ত পুলিশ লাইন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট পড়েছে ৮৩টি। এ কেন্দ্রে ভোটার রয়েছেন ২ হাজার ৫৯ জন। বেলা ২টায় লায়ন্স স্কুল অ্যান্ড কলেজের প্রিসাইটিং কর্মকর্তা মোহাম্মদ আশরাফ জানান, এই ভোট কেন্দ্রে ২ হাজার ৮১৩টি ভোট রয়েছে। এর মধ্যে বেলা ২টা পর্যন্ত ভোট পড়েছে মাত্র ৭৮টি। কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজের প্রিসাইটিং অফিসার ফেরদৌস আলম জানান, মোট ১ হাজার ৭৩৮ ভোটের মধ্যে দুপুর ১২টা পর্যন্ত ভোট পড়েছে ৬১টি। কেরামতিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইটিং অফিসার আজহারুল ইসলাম জানান, তার কেন্দ্রে ভোট সংখ্যা ৩ হাজার ৬৪৯টি। এর মধ্যে বেলা সোয়া ১টা পর্যন্ত ভোট পড়েছে মাত্র ২৫০টি। নিসবেতগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রিসাইডিং অফিসার আনোয়ার আল সাদাত মোল্লা জানান, তার কেন্দ্রে ভোটার সংখ্যা ৩ হাজার ১৭। এর মধ্যে বেলা ১২টা ১০ মিনিট পর্যন্ত ভোট পড়েছে ২১৭টি। অন্যদিকে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইটিং অফিসার ফরহাদুজ্জামান জানান, মোট ২ হাজার ৭০৯ ভোটের মধ্যে বেলা ১টা পর্যন্ত ভোট পড়েছে ২১৭টি। এদিকে সদর উপজেলার মমিনপুর ইউনিয়নের সাহাবাজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রিসাইটিং অফিসার আনোয়ার হোসেন জানান, তার কেন্দ্রে মোট ভোটার ৩ হাজার ৮০৫ জন। এর মধ্যে বেলা ৩টা পর্যন্ত ভোট পড়েছে ৪০৮টি। মমিনপুর পালপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়র প্রিসাইটিং অফিসার জানান, তার কেন্দ্রে ২ হাজার ২ ভোটের মধ্যে বিকাল ৪টা পর্যন্ত ভোট পড়েছে ৬৬০টি।

বিএনপি প্রার্থীর অভিযোগ : বিএনপি প্রার্থী রিটা রহমান ফলাফল প্রত্যাখ্যান করে বলেছেন, প্রশাসন এবং কালো টাকার প্রভাবে ভোটের রাতে আমাদের নেতা-কর্মীদের বাড়ি বাড়ি পুলিশ তল্লাশি চালিয়েছে। আমরা বলেছিলাম ভোটাররা ভোট দিতে আসবেন না, সেটাই প্রমাণিত হযেছে।

এদিকে অভিযোগ অস্বীকার করে রিটার্নিং কর্মকর্তা জি এম সাহাতাব উদ্দিন বলেছেন, বিএনপি প্রার্থীসহ যারাই যে কোনো বিষয়ে অভিযোগ করেছেন সঙ্গে সঙ্গে আমরা সেসব বিষয়ে ব্যবস্থা গ্রহণ করেছি।

সাদ এরশাদের বক্তব্য : বিজয়ী সাবেক রাষ্ট্রপতি মরহুম হুসেইন মুহম্মদ এরশাদের পুত্র রাহগির আলমাহি এরশাদ (সাদ এরশাদ) বলেছেন, ভোটার উপস্থিতি কম হলেও লাঙ্গলের বিজয় হওয়ায় ভোটের শুরু থেকেই বিএনপি প্রার্থী নির্বাচন কমিশন এবং প্রশাসনের বিরুদ্ধে মনগড়া অভিযোগ তুলেছেন। সাদ এরশাদ বলেন, সকালের দিকে কেন্দ্রে ভোটারদের উপস্থিতি কম থাকলেও দুপুরের পর থেকে উপস্থিতি বেড়েছে। প্রসঙ্গত, গত ১৪ জুলাই রংপুর সদর-৩ আসনের এমপি জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা ও বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর ১৬ জুলাই আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন।

সর্বশেষ খবর