মঙ্গলবার, ৮ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

মণ্ডপে মণ্ডপে ভক্তরা

আজ শুভ বিজয়া দশমী

নিজস্ব প্রতিবেদক

মণ্ডপে মণ্ডপে ভক্তরা

‘আসছে বছর আবার হবে’ এই বার্তা দিয়ে মর্ত্য থেকে কৈলাসে ফিরে যাবেন দেবী দুর্গা। আজ শুভ বিজয়া দশমী। দুষ্টের দমন শিষ্টের পালনের বার্তা নিয়ে মর্ত্যে আসেন দেবী। দশমী তিথিতে দর্পণ বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।

কেন্দ্রীয় মন্দির ঢাকেশ্বরীর পুরোহিত রণজিৎ চক্রবর্ত্তী বলেন, সকাল ৯টা ৫৭ মিনিটে দেবী দুর্গার দশমী বিহিত পূজা শুরু হবে। পূজা শেষে দর্পণ বিসর্জন করা হবে। উপবাস থেকে অঞ্জলি প্রদান করবেন ভক্তরা। এ বছর দেবীর আগমন ঘটেছে ঘোটক অর্থাৎ ঘোড়ায় এবং তিনি ফিরে যাবেনও ঘোড়ায়। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি বলেন, এ বছর সারা দেশে ৩১ হাজার ৩৯৮টি পূজামন্ডপে দুর্গা পূজা পালিত হচ্ছে। এর মধ্যে ঢাকায় রয়েছে ২৩৭টি পূজামন্ডপ। ঢাকেশ্বরী মন্দির মেলাঙ্গনে আজ বেলা ১২টায় স্বেচ্ছায় রক্তদার কর্মসূচির আয়োজন করা হয়েছে। তিনি আরও বলেন, দশমী পূজা শেষে বিকাল ৩টায় রাজধানীর ঢাকেশ্বরী মন্দির থেকে বের হবে মূল শোভাযাত্রা। পরে নগরীর ওয়াইজঘাট, তুরাগ, ডেমরা, পোস্তগোলা ঘাটে হবে প্রতিমা বিসর্জন।   বিভিন্ন মন্ডপ প্রতিমা বিসর্জনের জন্য মূল শোভাযাত্রায় যুক্ত হবে। অশুভ বিনাশের প্রত্যয়ে গতকাল মহানবমী তিথিতে দুর্গতিনাশিনী দেবীর আরাধনা করছেন সনাতন ধর্মাবলম্বীরা। গতকাল সকাল থেকে মন্ডপে মন্ডপে ঘুরে ভক্তরা দেবীর চরণে অর্পণ করছেন পুষ্পাঞ্জলি। রমনা কালীমন্দির ও শ্রীমা আনন্দময়ী আশ্রমে বাদ্যের সঙ্গে চলে দেবীর আরতি। গুলশান-বনানী সার্বজনীন মন্দিরে পূজা শেষে প্রসাদ বিতরণ করা হয় ভক্তদের মধ্যে। বসুন্ধরা সর্বজনীন পূজা মন্ডপে ধুপতি নাচ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দুর্গাপূজার বিজয়া শোভাযাত্রার রুট : দুর্গাপূজায় বিজয়া শোভাযাত্রার রুট পরিহার করে চলাচলের জন্য গাড়ি চালক ও ব্যবহারকারীদের পরামর্শ দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। শোভাযাত্রাটি লালবাগের শ্রীশ্রী ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে পলাশী বাজার-জগন্নাথ হল-কেন্দ্রীয় শহীদ মিনার-দোয়েল চত্বর-হাইকোর্ট-সরকারি কর্মচারী হাসপাতাল-গোলাপ শাহ মাজার-গুলিস্তান (সার্জেন্ট আহাদ বক্সের সামনে)-নবাবপুর রোড-বাহাদুর শাহ পার্ক-পাটুয়াটুলী হয়ে ওয়াইজ ঘাটে গিয়ে শেষ হবে। এ জন্য আজ বেলা ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বিকল্প রুটে যানবাহন চলাচলের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানানো হয়েছে। এ শোভাযাত্রার সময় যানজট এড়াতে ওই এলাকায় চলাচলরত গাড়িচালক ও ব্যবহারকারীদের রুট পরিহার করতে বলা হয়েছে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর