বুধবার, ৯ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

মহাবিশ্ব নিয়ে যুগান্তকারী আবিষ্কারে নোবেল

পদার্থ বিজ্ঞানে মর্যাদাকর এ পুরস্কার পেলেন তিন বিজ্ঞানী

প্রতিদিন ডেস্ক

মহাবিশ্ব নিয়ে যুগান্তকারী আবিষ্কারে নোবেল

মহাবিশ্বের গঠন ও ক্রমবিকাশের পাঠে নতুন আলোর সঞ্চার করার পাশাপাশি সৌরজগতের বাইরে সূর্যের মতো নক্ষত্র ঘিরে আবর্তনরত প্রথম গ্রহ আবিষ্কারের স্বীকৃতিতে চলতি বছর পদার্থবিদ্যায় নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী। খবর বিডিনিউজের। রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস মঙ্গলবার এ পুরস্কারের জন্য যুক্তরাষ্ট্রের জেমস পিবলস, সুইজারল্যান্ডের মিশেল মায়োর ও যুক্তরাজ্যের দিদিয়ের কেলোর নাম ঘোষণা করে।

নোবেল পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনারের মধ্যে পিবলস পাবেন অর্ধেক। আর বাকি অর্ধেক মায়োর ও কেলো ভাগ করে নেবেন। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

বরাবরের মতোই চিকিৎসা বিভাগের পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে সোমবার চলতি বছরের নোবেল মৌসুম শুরু হয়। আগামীকাল বৃহস্পতিবার আসবে সাহিত্যের নোবেল ঘোষণা। এক জুরির স্বামীর বিরুদ্ধে ওঠা যৌন নিপীড়নের অভিযোগকে কেন্দ্র করে বিতর্কের মধ্যে রয়্যাল সুইডিশ একাডেমি গত বছর সাহিত্যের নোবেল পুরস্কার স্থগিত করে। এবার তাই একসঙ্গে ২০১৮ ও ২০১৯ সালের নোবেল বিজয়ীদের নাম জানানো হবে। এরপর শুক্রবার শান্তি এবং আগামী ১৪ অক্টোবর অর্থনীতিতে এবারের  নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

সর্বশেষ খবর