শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

মন্ত্রী ফিরলেই ক্যাসিনো নিষিদ্ধের সিদ্ধান্ত

রুকনুজ্জামান অঞ্জন

আমদানি নীতিতে ক্যাসিনো সরঞ্জাম নিষিদ্ধ করার ফাইল তৈরি হচ্ছে- যা বাণিজ্যমন্ত্রী দেশে ফেরার পর তার দফতরে উপস্থাপন করা হবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, তারা এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড থেকে চিঠি পেয়েছেন এবং সেই চিঠির পরিপ্রেক্ষিতে ফাইল ‘পুটআপ’-এর কাজ শুরু করেছেন। মন্ত্রী ফিরলেই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

সরকারের ক্যাসিনোবিরোধী অভিযানের পর বিভিন্ন মহলে প্রশ্ন ওঠে এর উপকরণ আমদানি নিয়ে। তবে বাংলাদেশের আমদানি নীতিতে ক্যাসিনো উপকরণ আনার বিষয়ে স্পষ্ট কোনো নিষেধাজ্ঞা নেই। বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাখাওয়াত হোসেন (আইআইটি) বাংলাদেশ প্রতিদিনকে বলেন, দেশের কোনো নাগরিকের ধর্মীয় বিশ্বাস বা অনুভূতিতে আঘাত হানতে পারে, এমন  কোনো পণ্য আনার বিষয়ে নিষেধাজ্ঞা রয়েছে বর্তমান আমদানি নীতিতে। এ ছাড়া দেশীয় সংস্কৃতি বা সামাজিকতার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়- এমন পণ্য আমদানি না করার নীতিও রয়েছে এতে। এখন ওই ধারার আলোকে ক্যাসিনো খেলা অবৈধ এবং সংবিধানে বর্ণিত মূল নীতির সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় ‘জুয়া’ বিশেষ করে ক্যাসিনোর সরঞ্জাম আমদানি নিষিদ্ধ পণ্যের তালিকায় যুক্ত করার সুযোগ রয়েছে। বিষয়টি আমদানি নীতিতে স্পষ্ট করতে এনবিআরের প্রস্তাবটি পর্যালোচনা করা হচ্ছে বলে জানান তিনি।

গত ৬ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে এনবিআর  চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া উল্লেখ করেন, জুয়া খেলা সংবিধানের অনুচ্ছেদ ১৮(২)-এ বর্ণিত ও ‘দ্য পাবলিক গ্যাম্বলিং অ্যাক্ট ১৮৬৭-এর বিধানের সঙ্গে সাংঘর্ষিক। এ ছাড়া এটি সামাজিক ও ধর্মীয়ভাবে নিষিদ্ধ। এসব অনৈতিক কর্মকান্ডের ফলে জনগণের  নৈতিক অবক্ষয় হচ্ছে। সামাজিক অস্থিরতা বাড়ছে। মানুষ শ্রদ্ধা হারাচ্ছে আইনের প্রতি। তাই এসব কার্যক্রম বন্ধ করার জন্য ক্যাসিনোসহ বিভিন্ন জুয়া খেলার সামগ্রী বন্ধ করা জরুরি।

আমদানি নীতিতে ক্যাসিনোর উল্লেখ না থাকায় এসব পণ্য খালাসে আইনি জটিলতা হচ্ছে- বিষয়টি উল্লেখ করে এ ধরনের সামগ্রী আমদানি নিষিদ্ধ পণ্যের তালিকায় যুক্ত করার জন্য প্রয়োজনীয় কার্যক্রম নেওয়ার অনুরোধও করেন এনবিআর চেয়ারম্যান।

প্রসঙ্গত, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি যুক্তরাজ্যের লন্ডনে কমনওয়েলথভুক্ত দেশগুলোর বাণিজ্যমন্ত্রীদের সম্মেলনে যোগ দিতে গত ৮ অক্টোবর ঢাকা ছেড়েছেন। ৯ ও ১০ অক্টোবর এ সম্মেলন  শেষে তার দেশে ফেরার কথা রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর