শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
রাজধানীবাসীকে প্রধানমন্ত্রী

মিতব্যয়ী হতে হবে পানি ব্যবহারে

প্রতিদিন ডেস্ক

মিতব্যয়ী হতে হবে পানি ব্যবহারে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল ঢাকা ওয়াসার বিভিন্ন প্রকল্প উদ্বোধন করেন -বাসস

পানি পরিশোধনে সরকারের ব্যাপক ব্যয়ের কথা তুলে ধরে পানি ব্যবহারে সবাইকে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমি একটি অনুরোধ করে যাব। এই যে পানি আমরা শোধন ও সরবরাহ করি তা ব্যবহারে সবাইকে সচেতন হতে হবে। পানির অপচয় যাতে না হয় সেদিকে বিশেষভাবে দৃষ্টি দিতে হবে।

গতকাল রাজধানীর একটি হোটেলে পানি উন্নয়নের তিনটি প্রকল্পের বিভিন্ন পর্যায়ের কাজ উদ্বোধনের সময় তিনি এ আহ্বান জানান।
পদ্মা (যশলদিয়া) পানি শোধনাগার (পর্যায় ১) প্রকল্প ও সাভার উপজেলার তেঁতুলঝোড়া ভাকুর্তা এলাকায় ওয়েলফিল্ড নির্মাণ (১ম পর্ব) প্রকল্পের উদ্বোধন এবং ‘ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই’ প্রকল্পের অধীন রূপগঞ্জের গান্ধর্বপুরে পানি শোধনাগার নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী। পানি শোধনে ব্যাপক ব্যয়ের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমাদের একটা অভ্যাস আছে, কল ছেড়ে রেখেই আমরা সব ধরনের কাজ শুরু করে দেই। কিন্তু সেটা না করে ঠিক যতটুকু দরকার ততটুকু ব্যবহার করতে হবে। তিনি বলেন, ঢাকা ওয়াসা পানির উৎপাদন ও সরবরাহে শতভাগ সক্ষমতা লাভ করেছে। এখন আর সেই হাহাকার নেই। যার ফলে এই প্রতিষ্ঠানটি এখন দক্ষিণ এশিয়ায় পানি সেবাদানকারী সংস্থাগুলোর ‘রোল মডেল’ হিসেবে বিবেচিত হচ্ছে। তিনি বলেন, সরকার পানি সরবরাহ  সেবা, পয়োসেবা ও ড্রেনেজ ব্যবস্থাপনার বিষয়ে তিনটি মাস্টারপ্ল্যান প্রণয়ন করেছে, যেগুলোর আলোকে ঢাকা ওয়াসা উদ্বৃত্ত পানি উৎপাদনে সক্ষমতা অর্জন করেছে। ভূগর্ভস্থ পানি উত্তোলন করায় নানা সমস্যা দেখা দিয়েছে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, এখন ভূ-উপরিস্থ পানি যাতে ব্যবহার হয়, তার পদক্ষেপ নিয়েছি। সেই সঙ্গে বৃষ্টির পানি সংরক্ষণেরও ব্যবস্থা নিচ্ছি।
প্রকল্পগুলোর কাজ দ্রুত শেষ হওয়ার তাগিদ দিয়ে শেখ হাসিনা বলেন, মানুষ ইতিমধ্যে যে পানি পাচ্ছে সেটা যেন তারা ভালোভাবে ব্যবহার করে। এটার রক্ষণাবেক্ষণটাও যেন ভালোভাবে হয়। কারণ আমি উদ্বোধন করলাম, তার পরই দেখা  গেল কোনো সমস্যা দেখা গেছে। সেটা যেন না হয়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তাঁর সরকার জেলা ও উপজেলা থেকে ইউনিয়ন পর্যন্ত নিরাপদ খাবার পানি সরবরাহ নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে জেলা ও উপজেলা থেকে ইউনিয়ন পর্যায়ের মানুষের কাছে নিরাপদ খাবার পানি পৌঁছে দেওয়া। আমরা বর্তমানে কেবল ঢাকা নয়, বিভাগীয় শহরগুলোতেও নিরাপদ খাবার পানি সরবরাহ করছি।
অনুষ্ঠানে এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমেদ, বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত লি জিমিং, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত হু কাং-ইল, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ ও ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান অনুষ্ঠানে বক্তৃতা করেন।

সর্বশেষ খবর