শনিবার, ১২ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

বসুন্ধরায় জমজমাট প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক

বসুন্ধরায় জমজমাট প্রদর্শনী

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) জমেছে মুদ্রণ শিল্পের সর্বাধুনিক প্রযুক্তি পণ্যের প্রদর্শনী ‘প্রিন্টেক বাংলাদেশ-২০১৯ ও গৃহসজ্জার ফার্নিচার এবং লাইফস্টাইল’ বিষয়ক চতুর্থ ইন্টেরিয়র এক্সটেরিয়র ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৯।

গতকাল সাপ্তাহিক ছুটির দিনে সকাল থেকে দর্শনার্থীর পদচারণায় মুখর হয়ে ওঠে প্রদর্শনী প্রাঙ্গণ। তিন দিনব্যাপী এ দুটি প্রদর্শনীর সমাপনী দিন আজ। সংশ্লিষ্টরা জানান, এই প্রদর্শনীর আয়োজক আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেড। আয়োজক সহযোগী বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতি ও এফ টাচ ইভেন্টস লিমিটেড। প্রদর্শনীটি প্রতিদিনের মতো আজও বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত বিনামূল্যে সবার জন্য উন্মুক্ত থাকবে।

আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক টিপু সুলতান ভূঁইয়া বাংলাদেশ প্রতিদিনকে বলেন, উদ্বোধনের পর থেকেই প্রদর্শনী দুটিতে ব্যাপক দর্শনার্থীর সমাগম ঘটেছে। তাদের এমন সাড়া অংশগ্রহণকারীদের  দারুণ উৎসাহ জুগিয়েছে। আয়োজকরা জানিয়েছেন, এবার মুদ্রণ শিল্পের সর্বাধুনিক প্রযুক্তি, মেশিনারিজ, কাগজ, কালি, স্পেয়ার্স ও নানাবিধ যন্ত্রপাতি নিয়ে প্রিন্টেক বাংলাদেশ ২০১৯ চলছে। প্রথমবারের মতো আয়োজিত এ প্রদর্শনীতে সব প্রকার প্রিন্টিং ও প্যাকেজিং শিল্প সংশ্লিষ্ট আন্তর্জাতিক পণ্য ও প্রযুক্তি তুলে ধরা হয়েছে। একইসঙ্গে আয়োজিত ‘স্ক্রিনটেক্স বাংলাদেশ ২০১৯’-এ স্ক্রিন, ডিজিটাল, সাব্লিমেশন ও টেক্সটাইল প্রিন্টিং-এর ওপর  প্রি-প্রেস, ইন-প্রেস, পোস্ট-প্রেস, ফিনিশিং, কনভার্টিং, সাইনেজ, স্ক্রিন, করুগেশন, কাগজ, প্যাকেজিং, সফটওয়্যার, কালি, মেশিন স্পেয়ার্স,  কেমিক্যাল ও প্রভৃতি প্রযুক্তি প্রদর্শন করা হচ্ছে। প্রদর্শনীতে ইন্ডিয়ান প্রিন্টিং প্যাকেজিং অ্যান্ড অ্যালায়েড মেশিনারি মেনুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (আইপিএএমএ) এবং স্ক্রিন প্রিন্টার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (এসপিআইএ) থেকে প্রায় ৬০টি প্রতিষ্ঠান প্রদর্শনীতে অংশ নিয়েছে। সেইসঙ্গে চীন এবং বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানও আছে। আয়োজকরা জানান, স্থানীয় শিল্পের দোরগোড়ায় আন্তর্জাতিক অভিনব ও সর্বাধুনিক প্রযুক্তি তুলে ধরতে এবং বাংলাদেশের এ শিল্পের সঙ্গে অন্যান্য দেশের মধ্যে  সেতুবন্ধন তৈরি করতেই মূলত এ প্রদর্শনী। অপরদিকে গৃহসজ্জা পণ্যের প্রদর্শনীতে পুরুষ দর্শনার্থীর চেয়ে নারীদের উপস্থিতি ছিল সবচেয়ে বেশি। এতে দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানের ৫০টি প্রতিষ্ঠান বাসা-অফিস ফার্নিচার, বোর্ড, সিরামিকস, বাথরুম ফিটিংস ও এক্সেসরিজ, স্যানিটারি, কিচেন ওয়ার, ডেকোরেটিভ, ইন্ডাস্ট্রিয়াল লাইট ও ইন্টেরিয়র ডিজাইন প্রযুক্তির পণ্য নিয়ে হাজির হয়েছে। এ প্রদর্শনী প্রসঙ্গে এফ টাচ ইভেন্টস লিমিটেডের পরিচালক শেখ ফিরোজ আহমেদ বলেন, ইন্টেরিয়র এক্সটেরিয়র পেশাজীবী, আর্কিটেক্ট ও শৌখিন গৃহসজ্জাকারীরা প্রদর্শনী দেখতে ব্যাপক সাড়া দিয়েছেন।

সর্বশেষ খবর