রবিবার, ১৩ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

জাপানে ভয়ঙ্কর টাইফুন হাগিবিস

প্রতিদিন ডেস্ক

টাইফুন হাগিবিসের তান্ডবে লন্ডভন্ড হয়ে গেছে জাপানের বিভিন্ন এলাকা। গত রাতে শেষ খবর পাওয়া পর্যন্ত টাইফুনের আঘাতে শত শত ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। বিদ্যুতের তার ছিঁড়ে রাস্তাঘাট বন্ধ হয়ে গেছে। বহু মানুষ আহত হয়েছেন এবং তার মধ্যে তৎক্ষণাৎ দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গতকাল সন্ধ্যায় জাপানের প্রধান দ্বীপ হনশুর উপকূল দিয়ে এই টাইফুন ধেয়ে আসে। সূত্র : বিবিসি, এএফপি, রয়টার্স। টাইফুনটির কারণে টোকিওতে ৬০ বছরের মধ্যে সবচেয়ে ভারি বৃষ্টিপাত ও ঝড় বয়ে যাচ্ছে বলে শেষ খবরে জানানো হয়। পূর্ণ জোয়ার চলার সময় টাইফুনটি স্থলে উঠে আসায় কয়েকটি নদীর পানি তীর ছাপিয়ে উপচে পড়ে। এতে টোকিওর নিচু এলাকাগুলোয় বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।

 বিবিসি জানায়, ঝড়ের প্রভাবে এরই মধ্যে হাজার হাজার বাড়িঘর বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। দোকানপাট, কারখানা ও ট্রেন চলাচল ব্যবস্থাও বন্ধ করে দেওয়া হয়েছে।

এদিকে আগেই টোকিওসহ জাপানের ১২টি প্রশাসনিক এলাকায় সর্বোচ্চ সতর্কতা জারি করে দেশটির আবহাওয়া সংস্থা। এসব এলাকায় কয়েক দশকের মধ্যে মাত্র একবার ঘটে এমন প্রবল বৃষ্টিপাত হতে পারে বলেও সতর্ক করে সংস্থাটি। টাইফুনের তা ব শুরু হওয়ার আগে সকালে টোকিও ও আশপাশের বহু লোক অস্থায়ী আশ্রয় কেন্দ্রগুলোয় গিয়ে অবস্থান নেন। টোকিওর পূর্বাঞ্চলে ভোরের দিকে ঝড়ো বাতাসে গাড়ি উল্টে ৪০ বছরের এক ব্যক্তির মৃত্যু হয় বলে জানায় রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকে। জাপানের পূর্বাঞ্চলীয় একটি শহরে ভূমিধসে দুটি বাড়ি ধ্বংস হয়ে আরও এক ব্যক্তির মৃত্যু হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত এখানে অনেকে নিখোঁজ রয়েছেন বলে এনএইচকে জানিয়েছে।

সর্বশেষ খবর