সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

আবারও বেড়েছে পিয়াজের দাম

নিজস্ব প্রতিবেদক

আবারও বেড়েছে পিয়াজের দাম

দেশীয় পিয়াজ এখনো রাজধানীতে বিক্রি হচ্ছে ৯০ থেকে ৯৫ টাকা কেজি দরে। অন্যান্য আমদানি করা পিয়াজ ৭০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে। বিভিন্ন বাজারে প্রশাসনের অভিযানের পরেও দাম এখনো নাগালের বাইরে রয়েছে পিয়াজের। দেশের অন্যান্য এলকায় একই পরিস্থিতি। পাইকারি বাজারে আবারও দাম বাড়ছে। গত কয়েকদিনে দেখা গেছে, রাজধানীর পাইকারি ব্যবসাকেন্দ্রগুলোতে প্রতি কেজি ভারতীয় পিয়াজ ৬৫ টাকার বেশি দরে বিক্রি হয়েছে, যা কয়েক দিন আগে ৫৫ টাকায় নেমেছিল। দেশি হাইব্রিড জাতের পিয়াজ কেজিপ্রতি ৭০-৭২ টাকা বিক্রি হয়েছে। এই দরও কয়েক দিন আগের তুলনায় কেজিতে ৪-৫ টাকা বেশি। একই হারে বেড়ে মিয়ানমারের পিয়াজ ৬০-৬২ টাকায় বিক্রি হয় বলে জানান বিক্রেতারা। ভারত ২৯ সেপ্টেম্বর পিয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করে। এরপর দেশে লাফিয়ে লাফিয়ে দাম বেড়ে প্রতি কেজি দেশি পিয়াজ ১০০ টাকা ও ভারতীয় পিয়াজ ৯০ টাকায় ওঠে। সেরা মানের দেশি পিয়াজ ১২০ টাকাও চেয়েছিলেন ব্যবসায়ীরা। পরে প্রশাসনের উদ্যোগে দর কিছুটা কমলেও আবারও বাড়ছে। দেশের বিভিন্ন জেলাগুলোতে এখন আবার দাম বাড়তে শুরু করেছে। দক্ষিণ এলাকায় পিয়াজের দাম বৃদ্ধি হচ্ছে সব চেয়ে বেশি। বরিশালে পিয়াজের দাম সামান্য কমার দুই দিনের মধ্যে আবারও বেড়েছে।

নিজস্ব প্রতিবেদক বরিশাল জানান, গতকাল বরিশালের পাইকারি বাজারে প্রতি কেজি পিয়াজ ৭৮ থেকে ৮০ টাকা এবং খুচরা বাজারে ৮৫ থেকে ৯০ টাকা দরে বিক্রি হয়েছে। দুই দিন আগেও বরিশালে পাইকারি বাজারে প্রতি কেজি পিয়াজ ৬৫ থেকে ৭০ টাকা দরে বিক্রি হয়েছে। দুই দিনের ব্যবধানে গতকাল প্রতি কেজি পিয়াজ বিক্রি হয়েছে ৭৮ থেকে ৮০ টাকায়। এদিকে খুচরা দোকানে দুই দিন আগে প্রতি কেজি পিয়াজ ৭০ থেকে ৭৫ টাকায় বিক্রি হলেও গতকাল খুচরা বাজারে প্রতি কেজি পিয়াজ বিক্রি হয়েছে ৮৫ থেকে ৯০ টাকা দরে।

খোঁজ নিয়ে জানা যায়, বরিশাল পিয়াজ পট্টিতে গত দুই দিন ধরে পিয়াজের আমদানি কম। বরিশাল মোকামে প্রতিদিন প্রায় ৪০০ টন পিয়াজের চাহিদা রয়েছে। গতকাল বরিশাল এসেছে মাত্র ৪০ টন পিয়াজ। প্রতিদিন ২০ ট্রাক পিয়াজ চাহিদার বিপরীতে গত শনিবার এসেছে মাত্র দুই ট্রাক পিয়াজ। চাহিদার তুলনায় আমদানি কমে যাওয়ায় বরিশালে পিয়াজের দাম আবারও সামান্য বেড়েছে বলে জানিয়েছেন বরিশাল পিয়াজ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. দুলাল মোল্লা। বরিশাল নগরীর পিয়াজ পট্টিতে পিয়াজের ৩৫টি আড়ত রয়েছে। এখানে আমদানিকারক ৯ জন। তারাই নিয়ন্ত্রণ করে বরিশালের পিয়াজ বাজার। আমদানি বাড়লে পিয়াজের দাম আবারও কমবে বলে জানিয়েছেন পিয়াজ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক দুলাল মোল্লা।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর