মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

ক্যাসিনো-কান্ডে জড়িত ৪৩ জনের তালিকা দুদকে

সম্রাটের রিমান্ড শুনানি আজ

নিজস্ব প্রতিবেদক

অবৈধ ক্যাসিনো ব্যবসার সঙ্গে জড়িত ৪৩ জনের তালিকা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। প্রাথমিক অনুসন্ধানের ভিত্তিতে দুদক এ তালিকা করেছে। তালিকায় নাম আসা ক্যাসিনো ব্যবসায়ীদের বিরুদ্ধে বিদেশে অর্থ পাচার এবং নামে-বেনামে সম্পদের প্রমাণ পাওয়া গেছে। এরই মধ্যে মালয়েশিয়ায় যুবলীগ নেতা ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের ফ্ল্যাট ও ব্যাংক অ্যাকাউন্টের সুনির্দিষ্ট তথ্য মিলেছে। গত এক সাপ্তাহে গোয়েন্দাদের মাধ্যমে ক্যাসিনো-কান্ডে জড়িতদের বিষয়ে বিভিন্ন তথ্য পাওয়া যায়। এ প্রসঙ্গে দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখত গতকাল সাংবাদিকদের বলেন, জুয়া ও ক্যাসিনো ব্যবসার সঙ্গে জড়িত ৪৩ জনের নাম প্রাথমিকভাবে চিহ্নিত করা হয়েছে। এ তালিকায় সম্রাটের নামও রয়েছে। দুদক সচিব বলেন, তাদের সম্পদের বিবরণী নেওয়া হচ্ছে। তারা যদি তাদের সম্পদ বিবরণী সঠিকভাবে জমা দিতে না পারেন, তাহলে অবৈধ সম্পদ অর্জন ও অর্থ পাচার আইনে মামলা হতে পারে। এর আগে ৭ অক্টোবর দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ সাংবাদিকদের জানান, ক্যাসিনোর মাধ্যমে অবৈধ সম্পদের মালিক হওয়া ১৫ থেকে ২০ জনের একটি তালিকা দুদকের হাতে এসেছে। তাদের অবৈধ সম্পদের বিষয়ে অনুসন্ধানে কমিশন মাঠে নেমেছে। এরই মধ্যে ক্যাসিনোবিরোধী অভিযানের নেতৃত্বে থাকা র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক বেনজীর আহমেদের সঙ্গে দুদক চেয়ারম্যানের বিশেষ বৈঠক হয়েছে। এ ছাড়া বাংলাদেশ ফিনানশিয়াল ইনটেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান আবু হেনা মো. রাজী হাসানও কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদের সঙ্গে বৈঠক করেন। সাম্প্রতিক ওই দুই বৈঠকে দুদকের কাছে ক্যাসিনোবিরোধী অভিযানের গোয়েন্দা তথ্য হস্তান্তর করা হয়েছে বলে জানা গেছে। ১৮ সেপ্টেম্বর দেশে ক্যাসিনোবিরোধী অভিযান শুরু করে র‌্যাব। দেশের নাম করা বিভিন্ন ক্লাবে অভিযান চালানো হয়। এ পর্যন্ত যুবলীগ ও কৃষক লীগের প্রভাবশালী বেশ কয়েকজন নেতা গ্রেফতার হয়েছেন। অভিযানে বিপুল অর্থ উদ্ধার হয়েছে। এ সময় ক্যাসিনো ব্যবসার সঙ্গে জড়িত অনেক প্রভাবশালীর নাম এবং অঢেল সম্পদের তথ্য এসেছে। গ্রেফতার হওয়া ব্যক্তিদের জিজ্ঞাসাবাদের মাধ্যমে এ-সংক্রান্ত আরও তথ্য উদ্ঘাটন করা হয়েছে। সেই প্রেক্ষাপটে ক্যাসিনো ব্যবসায়ীদের সম্পদের অনুসন্ধানে নেমেছে দুদক। একজন পরিচালকের নেতৃত্বে একটি অনুসন্ধান দল এরই মধ্যে কাজ শুরু করেছে।

সম্রাটের রিমান্ড শুনানি আজ : রাজধানীর রমনা থানার মাদক ও অস্ত্র মামলায় ঢাকা মহানগরী দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাটকে গ্রেফতার দেখানো ও রিমান্ড শুনানির জন্য আজ আদালতে হাজির কর হবে।

এর আগে অসুস্থতার কারণে তার এ শুনানি পিছিয়ে যায়। পরে বিচারক ১৫ অক্টোবর শুনানির জন্য নতুন দিন ধার্য করেন। কারাগারসূত্র জানায়, হাসপাতাল থেকে সম্রাটকে কারাগারে পাঠানো হয়েছে। এখন নিয়মানুযায়ী আজ আদালতে হাজির করা হবে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর র‌্যাব-১-এর ডিএডি আবদুুল খালেক বাদী হয়ে রাজধানীর রমনা থানায় দুটি মামলা করেন। ৬ অক্টোবর কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার কুঞ্জশ্রীপুর গ্রাম থেকে সম্রাটকে আটক করে র‌্যাব। একই সঙ্গে তার সহযোগী ঢাকা মহানগরী দক্ষিণ যুবলীগের সহসভাপতি এনামুল হক আরমানকেও আটক করা হয়।

সর্বশেষ খবর