বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

শিক্ষকরা এখনো পরীক্ষার প্রশ্ন কেনেন খোলা বাজার থেকে

গণসাক্ষরতার প্রতিবেদন

আকতারুজ্জামান

পরীক্ষার প্রশ্ন প্রণয়ন করার কথা শিক্ষকদের। কিন্তু তাদের অনেকেই প্রশ্ন প্রণয়ন না করে কিনছেন বাইরের খোলা বাজার থেকে। কোনো কোনো শিক্ষক পরীক্ষার প্রশ্ন কিনছেন শিক্ষক সমিতি থেকে। গণসাক্ষরতা অভিযানের ‘এডুকেশন ওয়াচ রিপোর্ট ২০১৮’ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। ২০১৮ সালের সেপ্টেম্বর-অক্টোবর ও ২০১৯ সালের জানুয়ারিতে এ গবেষণা পরিচালিত হয়। গবেষণায় ৬০০ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকের কাছ থেকে তথ্য সংগ্রহ করা হয়। মাধ্যমিক শিক্ষাস্তরের শিক্ষকদের অবস্থা জানা এবং শিক্ষার উন্নয়নে তাদের ভূমিকা নিরীক্ষার উদ্দেশ্যে এ গবেষণা পরিচালনা করেছে গণসাক্ষরতা অভিযান।

গবেষণায় বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় অভ্যন্তরীণ পরীক্ষার জন্য নানাভাবে প্রশ্নপত্র প্রণয়ন করা হয়। স্কুলগুলোর ১৪ দশমিক ৪ শতাংশ শিক্ষক খোলা বাজার থেকে প্রশ্নপত্র কিনে পরীক্ষা নেন। আর ৩৬ দশমিক ৮ শতাংশ শিক্ষক সমিতি থেকে প্রশ্ন কিনে পরীক্ষা নেন। ১০ দশমিক ৩ শতাংশ শিক্ষক নিজ প্রতিষ্ঠানের অন্য শিক্ষকদের দ্বারা প্রশ্নপত্র তৈরি করে নেন। ৪৩ দশমিক ৭ শতাংশ নিজেরাই প্রশ্নপত্র তৈরি করেন বলে প্রতিবেদনে বলা হয়। এতে আরও বলা হয়, নিজেরা প্রশ্নপত্র তৈরি করেছেন এমন শিক্ষকের হার সবচেয়ে বেশি সরকারি বিদ্যালয়ে। এসব স্কুলের ৭৬ দশমিক ৮ শতাংশ শিক্ষক নিজেরা প্রশ্ন প্রণয়ন করেন। এ ছাড়া স্কুল ও কলেজের ৫৩ দশমিক ৫, বেসরকারি বিদ্যালয়ের ৪৪ দশমিক ৩, উচ্চতর শ্রেণির মাদ্রাসার ৪২ দশমিক ৮ ও দাখিল মাদ্রাসার ৩৫ দশমিক ৮ শতাংশ শিক্ষক নিজেরাই প্রশ্নপত্র তৈরি করেন বলে প্রতিবেদনে উঠে এসেছে। মাধ্যমিক স্তরের ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয় এমন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের এই গবেষণার আওতায় আনা হয়েছে।

গণসাক্ষরতার এই প্রতিবেদনে আরও বলা হয়, শিক্ষকের অনেকেই গাইডবই ব্যবহার করছেন। শতকরা ৩৭ দশমিক ১ শতাংশ শিক্ষক এর আওতায় রয়েছেন। শিক্ষকরা ইংরেজি ও গণিত বিষয়ের জন্য মাধ্যমিকের সব শ্রেণিতেই গাইড ব্যবহার করেন। নবম ও দশম শ্রেণিতে পদার্থবিজ্ঞান, রসায়ন ও উচ্চতর গণিতের ক্ষেত্রে এবং মাদ্রাসার সব শ্রেণিতে আরবি বিষয়ে গাইডবই ব্যবহারের প্রবণতা বেশি বলে প্রতিবেদনে বলা হয়েছে। এ ছাড়া অনেক শিক্ষক গৃহশিক্ষকতাও করছেন। প্রতিবেদনে বলা হয়, সামগ্রিকভাবে ২২ দশমিক ৪ শতাংশ শিক্ষক গৃহশিক্ষকতা করেন। আর গৃহশিক্ষকতার স্থান হিসেবে শিক্ষকের ১৫ দশমিক ৪ শতাংশ নিজ বাড়িকেই বেশি পছন্দ করেন। অন্যান্যের মধ্যে ৭ দশমিক ২ শতাংশ শিক্ষক শিক্ষার্থীর বাড়িতে, ২ দশমিক ৮ শতাংশ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণিকক্ষে এবং শূন্য দশমিক ৮ শতাংশ কোচিং সেন্টারকে ব্যবহার করেন।

সর্বশেষ খবর