সোমবার, ২৮ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

জমি নেই ৪০ লাখ ২৪ হাজার ১৮৯ পরিবারের

নিজস্ব প্রতিবেদক

জমি নেই ৪০ লাখ ২৪ হাজার ১৮৯ পরিবারের

দেশে কৃষি খানা কমেছে। সেই সঙ্গে কমেছে ছাগলের সংখ্যাও। তবে বেড়েছে গরুর সংখ্যা। গতকাল বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ‘কৃষি শুমারি-২০১৯ এর প্রাথমিক রিপোর্ট’-এ তথ্য তুলে ধরা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বিশেষ অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম ম-ল, বিবিএস সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী ও কৃষি মন্ত্রণালয়ের সচিব নাসিরুজ্জামান। সভাপতিত্ব করেন বিবিএস মহাপরিচালক তাজুল ইসলাম। এ ছাড়াও ছিলেন প্রকল্প পরিচালক জাফর আহমেদ খান। তুলে ধরা রিপোর্টে বলা হয়, বর্তমানে দেশে মোট খানার সংখ্যা ৩ কোটি ৫৫ লাখ ৩৩ হাজার ১৮০টি। এর মধ্যে ১১.৩৩ শতাংশ খানা তথা ৪০ লাখ ২৪ হাজার ১৮৯ খানা (পরিবার) ভূমিহীন। সেইসঙ্গে দিন দিন দেশে কৃষি খানার হারও কমছে। গত দশ বছরে কৃষি খানার (শতকরা) হার কমেছে ২.৯২ শতাংশ। ২০০৮ সালে কৃষি খানার হার ছিল ৫৬ দশমিক ৭৪ শতাংশ এবং বর্তমানে (২০১৯) কৃষি খানার হার হচ্ছে ৫৩.৮২ শতাংশ। প্রতিবেদন অনুযায়ী-দেশের সব বিভাগেই কৃষি খানার হার কমেছে। ১৯৯৩ ও ৮৪ সালে পল্লী অঞ্চলে কৃষি খানার হার ছিল ৭২.১০ শতাংশ, ১৯৯৬ সালে ছিল ৬৬.১৮ শতাংশ। এদিকে মোট ১১.৩৩ শতাংশ খানা তথা ৪০ লাখ ২৪ হাজার ১৮৯ খানা (পরিবার) ভূমিহীন। এর মধ্যে দেশের সর্বোচ্চ ভূমিহীন খানা রয়েছে ঢাকা বিভাগে ১৮.৬৪ শতাংশ, এরপরে রয়েছে সিলেট বিভাগে ১৩.৬১ শতাংশ ও খুলনা বিভাগে ৯.৮০ শতাংশ। আর সর্বনিম্ন হার বরিশাল বিভাগে ৫.০১ শতাংশ। আর অন্যের কাছ থেকে জমি নিয়েছে এমন খানার সংখ্যা ৬৭ লাখ ৬৩ হাজার ৪৮৭টি।

প্রতিবেদন অনুযায়ী, দেশে এখন ছাগলের সংখ্যা ১ কোটি ৯২ লাখ ৮৭ হাজার ৪১৩। আর গরু আছে ২ কোটি ৮৪ লাখ ৮৭ হাজার ৪১৫টি। এসব গরু ছাগলসহ গবাদিপশু ব্যক্তি ও খামারি পর্যায়ে লালন-পালন করা হয়। অবশ্য ২০১৮ সালে প্রাণিসম্পদ অধিদফতর প্রকাশিত হিসাব অনুযায়ী দেশে ছাগল ২ কোটি ৫৯ লাখ। আর গরুর সংখ্যা ২ কোটি ৩৯ লাখ। প্রাণিসম্পদ অধিদফতরের হিসাব ও বিবিএসের শুমারির তথ্য অনুযায়ী দেশে ছাগলের সংখ্যা কমেছে ৬৬ লাখ। অন্যদিকে গরুর সংখ্যা বেড়েছে ৪৬ লাখ।

এ ছাড়া দেশে গৃহপালিত এসব পশুপাখির মধ্যে মুরগির সংখ্যা সবচেয়ে বেশি। মুরগির সংখ্যা হচ্ছে ১৮ কোটি ৯২ লাখ ৬২ হাজার ৯০১টি, এর মধ্যে শহরে ৮০ লাখ ৭৪ হাজার ৭৬টি, পল্লীতে ১৮ কোটি ১১ লাখ ৮৮ হাজার ৮২৫টি। হাঁসের সংখ্যা ৬ কোটি ৭৫ লাখ ২৯ হাজার ২১০টি।

ভূমিহীন বেশি ঢাকা বিভাগে : প্রতিবেদনে আরও বলা হয়েছে, নিজের জমি নেই এমন পরিবার সবচেয়ে বেশি রয়েছে ঢাকা বিভাগে। এ বিভাগে প্রতি হাজারে ৬৪৮টি পরিবারের নিজস্ব জমি নেই। রাজশাহী বিভাগে প্রতি হাজারে ২৪১টি পরিবারের নিজস্ব জমি নেই। এ ছাড়া রংপুর বিভাগে প্রতি হাজারে ৩১৭টি, চট্টগ্রাম বিভাগের ২৭৫টি, খুলনা বিভাগে ২৬৯টি, ময়মনসিংহ বিভাগে ১৬৯টি, সিলেট বিভাগে ২২১টি এবং বরিশাল বিভাগে প্রতি হাজারে ৯২টি পরিবারের নিজস্ব জমি নেই। তবে প্রকল্প পরিচালক জাফর আহমেদ জানান, নিজস্ব জমি নেই মানে ভূমিহীন নয়। অনেক সময় নিজের নামে জমি না থাকলেও তার বাবা বা দাদার নামে থাকতে পারে।

শুমারির সঙ্গে দ্বিমত : এ অনুষ্ঠানে প্রকাশিত কৃষি শুমারির সঙ্গে দ্বিমত প্রকাশ করেছে কৃষি ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। বিবিএসের এই শুমারির সঙ্গে তথ্যের ব্যবধানের কথা বলছে কৃষি মন্ত্রণালয়। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় বলছে, শুমারিতে ডিম, দুধ, ইলিশ এবং মিঠা পানির মাছের তথ্য নেই।

সর্বশেষ খবর